প্রধান খবর রাজনীতি

মান্না-খোকার কথোপকথনের অডিও নিয়ে তোলপাড়

মান্না ও খোকানিজস্ব প্রতিবেদক : ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম এবং দেশের বেশক’টি অনলাইন সংবাদ মাধ্যমে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সঙ্গে বিএনপি নেতা সাদেক হোসেন খোকা ও অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির কথোপকথনের দু’টি অডিও প্রকাশ পেয়েছে। এসব অডিও ক্লিপে বিএনপির চলমান আন্দোলনের গতি-প্রকৃতি, ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা বিষয় নিয়ে কথা হয়। এমনকি বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্দোলন এবং সেনাবাহিনীর সঙ্গে আলোচনার আগ্রহও প্রকাশ করেন মান্না। এ নিয়ে দেশে চলছে তোলপাড়। তবে এ ব্যাপারে এখনো মাহমুদুর রহমান মান্নার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রোববার সন্ধ্যা থেকেই দেশের বিভিন্ন গণমাধ্যম এবং পর্যায়ক্রমে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ফোনালাপ। আর এই নিয়ে চলছে তোলপাড়। প্রকাশ পাওয়া দুটো অডিও ক্লিপের একটি বিএনপি নেতা সাদেক হোসেন খোকা এবং অন্যটি অজ্ঞাত এক যুবকের সঙ্গে বলে ধারণা করা হচ্ছে। অডিও ক্লিপে সাদেক হোসেন খোকার সঙ্গে বিএনপির বর্তমান আন্দোলন এর পারিপার্শ্বিক অবস্থা নিয়ে আলোচনা করতে শোনা যায়।

এমনকি আন্দোলন চাঙ্গা করতে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলে সরকারকে ঝাঁকি দেয়ার পক্ষে মত দেন মাহমুদুর রহমান মান্না।

অন্য একটি অডিও টেপে তিনি সেনাবাহিনীর জেনারেলদের সঙ্গে কথা বলতেও আগ্রহ প্রকাশ করেন। এক্ষেত্রে সব ধরণের যোগাযোগ অজ্ঞাত কণ্ঠস্বরটি করবে বলেও বক্তব্য রয়েছে।

এছাড়া এই অডিও বার্তায় অজ্ঞাত যুবকের সঙ্গে নির্বাচন, রাজনীতি এমনকি নানা পরিকল্পনা নিয়ে খোলাখুলি আলাপ করতো শোনা যায়।

এ ব্যাপারে মাহমুদুর রহমান মান্নার সাথে মুঠোফোনে যোগাযোগ করতে গেলে বন্ধ পাওয়া যায় তার নম্বরটি। এমনকি তার বাসায় গেলে, তিনি বাসায় নেই বলে জানায় নিরাপত্তারক্ষী।