সকল মেনু

সাংবাদিক হোসাইন জাকির আর নেই

 মনিরা জামান,হটনিউজ২৪বিডি.কম : সাংবাদিক হোসাইন জাকিরের প্রথম জানাজা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) শনিবার রাত সোয়া ৯টায় অনুষ্ঠিত হয়েছে। তার দ্বিতীয় জানাজা রবিবার বাদ জোহর গ্রামের বাড়ি চট্টগ্রামের চান্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে অনুষ্ঠিত হবে। প্রয়াত জাকিরের ছোট ভাই রবিউল হোসাইন দ্য রিপোর্টকে জানান, মরদেহ রাতেই (শনিবার) বাড়িতে নিয়ে যাওয়া হবে। সেখানে রবিবার বাদ জোহর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বাবা মরহুম ডা. আব্দুল হাফিজের কবরের পাশেই হোসাইন জাকিরের দাফন সম্পন্ন করা হবে।

প্রথম জানাজা শেষে ডিআরইউ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা রিপোর্টার্স ইউনিটি বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি), চিটাগাং জার্নালিস্ট ফোরাম ঢাকা শাখা, রিপোর্টার্স ফোরাম অব ইলেকশন কমিশন এন্ড ডেমোক্রেসি, ব্রাহ্মণবাড়ীয়া জার্নালিস্ট এসোসিয়েশন অব ঢাকা (বিজেএডি), নোয়াখালী সাংবাদিক ফোরাম, কুমিল্লা জার্নালিস্ট এসোসিয়েশন ঢাকা (সিজিএডি), ঢাকাস্থ কিশোরগঞ্জ সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে ডিআরইউ থেকে লাশবাহী এ্যাম্বুলেন্সে করে হোসাইন জাকিরের মরদেহ গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়।

জানাজায় ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি আলতাফ মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পদাক ইলিয়াস হোসেন, সাবেক সভাপতি শাহেদ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, মনির হোসেন লিটন, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান, আজকের পত্রিকার সম্পাদক ও প্রকাশক শফিকুল ইসলাম, আলোকিত বাংলাদেশের সম্পাদক কাজী রফিকুল আলমসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক তার জানাজায় অংশগ্রহণ করেন।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, হোসাইন জাকির ব্যক্তি জীবনে অত্যন্ত ভালো মানুষ ছিলেন। তিনি সব সময় হাস্যোজ্জল প্রকৃতির ছিলেন। তার মতো একজন সৎ ও নির্ভীক সাংবাদিক হারিয়ে আমরা মর্মাহত। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি।

হোসাইন জাকির ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে মিরপুরে ডেল্টা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। গত রবিবার শারীরিক অবস্থার অবনতি ঘটলে চিকিৎসকেরা তাকে আইসিইউতে স্থানান্তর করেন। পরে তাকে প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে (পিসিইউ) নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার বিকেলে তিনি মৃত্যুবরণ করেন।

হোসাইন জাকিরের স্ত্রী ফরিদা ইয়াসমিন, কন্যা নিলয় (১৪), ছেলে আকাশ (১১) ও দেড় বছরের স্বপ্ন নামে এক শিশু ছেলে রয়েছে।

পারিবারিক সূত্রে জানা যায়, ক্যান্সার ধরা পড়ার পর উন্নত চিকিৎসার জন্য হোসাইন জাকিরকে গত বছরের মধ্য অক্টোবরে ভারতের মুম্বাইয়ে টাটা মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালে নেওয়া হয়। ওই হাসপাতাল থেকে ফেরত আসার পর তিন মাসেরও বেশি সময় ধরে ঢাকার ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

চট্টগ্রামের দৈনিক আজাদী দিয়ে সাংবাদিকতা শুরু করা হোসাইন জাকির প্রায় ১৮ বছর সক্রিয় ছিলেন এ পেশায়। দৈনিক মানবজমিন হয়ে দৈনিক আজকের কাগজ, দৈনিক যুগান্তরে সাংবাদিকতা করেছেন দীর্ঘদিন। যুগান্তরে বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনের একপর্যায়ে যুক্ত হন আলোকিত বাংলাদেশের সঙ্গে। সেখানে দায়িত্ব নেন প্রধান প্রতিবেদকের। সর্বশেষ তিনি প্রকাশিতব্য দৈনিক আজকের পত্রিকায়ও প্রধান প্রতিবেদকের দায়িত্বে ছিলেন।

পেশাগত জীবনে সেরা প্রতিবেদনের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০০৪, ২০০৬, ২০০৭ ও ২০০৯ এবং ২০১১ সালে ইউনিসেফ পুরস্কার পান হোসাইন জাকির। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স ও মাস্টার্স শেষে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top