সকল মেনু

ম্যাককালাম ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড

ওয়েলিংটনে টিম সাউদি ও ব্রেন্ডন ম্যাককালামের ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড। বিশ্বকাপের ৯ম ম্যাচে, ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করল ব্ল্যাক ক্যাপরা।ব্যাট করতে নেমে সাউদির বিধ্বংসী বোলিংএ মাত্র ১২৩ রানে গুটিয়ে যায় ইংলিশরা। সহজ টার্গেট তাড়া করতে নেমে ব্রেন্ডন ম্যাককালামের ব্যাটিং তাণ্ডবে, ৩৭ ওভার চার বল হাতে রেখে আট উইকেটের জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

ওয়েলিংটনের ব্যাটিং পিচে স্বাগতিকদের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। ইংল্যান্ডের পক্ষে ওপেন করতে নামেন ইয়ান বেল ও মঈন আলী। তবে টিম সাউদির সামনে ভেস্তে যায় ইংলিশদের দুর্দান্ত ওপেনিংয়ের আশা। দলীয় ১৮ রানে ইয়ান বেলকে বোল্ড করেন সাউদি।
আরেক ওপেনার মঈন আলী ব্যাট থেকে রান আসা শুরু হতেই তাকে থামিয়ে দেন সাউদি। ২০ রান করে বোল্ড হন এ ইংলিশ ওপেনার।
এরপর মরগানকে সঙ্গে নিয়ে ইংলিশদের স্কোরকে এগিয়ে নিয়ে যান জো রুট। তবে দলীয় স্কোর শতকে পৌঁছাতেই ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড।
এরপর টিম সাউদির বোলিংয়ের তোপে একের পর এক ভেঙ্গে পরে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। একে একে সাজঘরে ফেরেন টেইলর, বাটলার, ওকস, ব্রড ও ফিন। মাত্র ৩০ রান খরচ করে ইংলিশদের ৭টি উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন সাউদি।
দীর্ঘ সময় ধরে ইংল্যান্ডের স্কোরকে এগিয়ে নিয়ে যাওয়া রুটের উইকেটটি নেন মিলনে। ৪৬ রান করে ভিটোরির হাতে ক্যাচ দিয়ে রুট আউট হলে মাত্র ১২৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।
১২৪ রানের সহজ টার্গেটে ব্যাট করতে নেমে মার্টিন গাপটিলকে সঙ্গে নিয়ে ঝড়ো সূচনা করেন ব্রেন্ডন ম্যাককালাম। তার সামনে অ্যান্ডারসন-ফিনদের মত বোলারা অসহায় হয়ে বল বাউন্ডারি লাইন পার করতে দেখছিলেন।
ওয়ানডে ম্যাচে যেন টি-টোয়েন্টির স্বাদ দিচ্ছিলেন ম্যাককালাম। ব্ল্যাক ক্যাপ অধিনায়ক মাত্র ১৮ বলে পূরণ করেন হাফসেঞ্চুরি।
শেষ পযর্ন্ত ওকসের সামনে থামে ম্যাককালাম ঝড়। ২৫ বলে ৮ চার ও ৭ ছয়ে ৭৭ রান করে বোল্ড হন তিনি।
জয়ের জন্য বাকি রান সহজেই তুলে নেন গাপটিল আর উইলিয়ামসন। পুরো ৩৯ ওভার হাতে রেখে জয় তুলে নেয় ব্ল্যাক ক্যাপরা। আর এ জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top