সকল মেনু

ফাঁসি কার্যকরের প্রস্তুতিতে বাধা নেই

Atani_janarial_sm_360981553মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের দণ্ড কার্যকরের প্রস্তুতি নিতে বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, রায়ের সত্যায়িত অনুলিপি বা আসামিকে জ্ঞাত করানোর মধ্যে যেটি আগে হয়, সেদিন থেকে ১৫ দিনের মধ্যে রিভিউ দায়ের করতে হবে। তবে এর মধ্যে মৃত্যুদণ্ড কার্যকরের প্রস্তুতি নেওয়ার বিষয়ে কোনো বাধা রিভিউয়ের রায়ে নেই।
এর আগে দুপুরে কামারুজ্জামান আপিল মামলার চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করবেন বলে জানিয়েছেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।
এক সংবাদ সম্মেলনে তিনি আসামিপক্ষের রিভিউ আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ রায় কার্যকর হতে পারে না বলেও মন্তব্য করেন।
খন্দকার মাহবুব বলেন, আপিল বিভাগ তার চূড়ান্ত রায়ে আসামিপক্ষকে রিভিউ আবেদন করার জন্য ১৫ দিন সময় দিয়েছেন। আমরা স্পষ্টভাবে বলছি, আমরা রিভিউ আবেদন করবো।
রিভিউ আবেদনের দিন গণনা পূর্ণাঙ্গ রায় প্রকাশের দিন থেকেই শুরু হয়েছে- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের এমন বক্তব্যের সমালোচনা করে খন্দকার মাহবুব দাবি করেন, রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার পর থেকে ১৫ দিন শুরু হবে।
তিনি বলেন, আসামিপক্ষ পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার পর থেকে ১৫ দিনের মধ্যে রিভিউ করতে পারবেন।  রিভিউ নিষ্পত্তির পর যদি মৃত্যুদণ্ড বহাল থাকে, তাহলে আসামির রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ থাকবে।
তিনি প্রশ্ন করেন, ১৫ দিনের মধ্যে রিভিউ করার সুযোগ থাকার পরও রাষ্ট্রের আইন কর্মকর্তা কিভাবে এসব কথা বলেন?
রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার এমন বক্তব্য অজ্ঞতাপ্রসূত বলেও মন্তব্য করেন তিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অপর আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম ও শিশির মো. মনির।
শিশির মনির বাংলানিউজকে বলেন, আসামিপক্ষের অ্যাডভোকেট অন রেকর্ড অ্যাডভোকেট জয়নাল আবেদিনের কাছে রায়ের সত্যায়িত অনুলিপি পাঠানো হয়েছে বলে শুনেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top