সকল মেনু

ভারতে সোয়াইন ফ্লুতে মৃতের সংখ্যা ৬৫০ ছাড়িয়েছে

ভারতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে এরই মধ্যে ৬৫০ ছাড়িয়েছে। পুরো ভারতে আক্রান্তের সংখ্যা ১০ হাজারেরও বেশি।  তবে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই উল্লেখ করে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দেশে সোয়াইন ফ্লুর সাথে লড়বার ওষুধপত্র ও সরঞ্জাম পর্যাপ্ত পরিমাণে মজুদ রয়েছে।  এই রোগ মোকাবেলায় বিশেষ স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচি হাতে নিয়েছে, ভারতের ন্যাশনাল মেডিকেল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল।
সোয়াইন ফ্লু বা ভাইরাস H1N1। বুধবার পর্যন্ত ভারতের পাঞ্জাবে ২৪ জন, রাজস্থানে একশ একানব্বই জন, গুজরাটে একশো পঞ্চান্ন জন ও মধ্য প্রদেশে একশো ৯০ জন মারা গেছে ভয়াল এই রোগে আক্রান্ত হয়ে।  নাগাল্যন্ডেও এই ব্যাধি ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।
পুরো ভারতে সরকারি হিসেব অনুয়ায়ী এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা অন্তত ১০ হাজার ২৫।  তবে এই রোগ নিয়ে এখনই আতঙ্কগ্রস্ত হওয়ার কোন কারণ নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।
হিমাচল প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিএম গুপ্তা বলেন, আমাদের এখানে সোয়াইন ফ্লু পজিটিভ রোগীদের পাঁচ জনের মধ্যে এক জন মারা যাচ্ছে। তবে তাদের সবাই প্রায় মধ্য বয়স্ক।  আমার মনে হয় সঠিক চিকিৎসা নিশ্চিত করতে পারলে এই সংকট অচিরেই কাটিয়ে উঠতে পারবো আমরা।
এরই মধ্যে সোয়াইন ফ্লু মোকাবেলায় আক্রান্ত রাজ্যগুলোতে ইউনিয়ন ভিত্তি স্বাস্থ্যসেবা জোরদার করা হয়েছে।  আম আদমি পার্টির সহযোগিতায় দিল্লীতে স্বল্প খরচে স্বাস্থ্য পরীক্ষা করার ব্যবস্থা করা হয়েছে।  স্বাস্থ্য পরীক্ষার জন্য নতুন ধরণের কর্মসূচিও হাতে নিয়েছে ভারতের ন্যাশনাল মেডিকেল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল, এনসিডিসি।
সোয়াইন ফ্লু মোকাবেলায় ডাক্তারদের সবধরনের প্রশিক্ষণ ও ও পরামর্শ প্রদান করা হয়েছে বলে জানালেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী।  বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে এই রোগে আক্রান্ত হয়ে আর কেউ মারা যাবে না।
ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগত প্রকাশ নাদ্দা জানান, আমাদের হাসপাতালগুলোতে এবিষয়ে দক্ষ চিকিৎসক ও নিবিড় পরিচর্যা কেন্দ্র রয়েছে। পর্যাপ্ত সরঞ্জামও মজুদ রয়েছে।  আমরা গত দুই মাস ধরে প্রতিদিনের হিসেব রাখার জন্য বিশেষ মনিটরিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি।  যারা দেরিতে চিকিৎসা নিতে আসছে তাদের ক্ষেত্রেই সমস্যাগুলো বেশি হচ্ছে।
গত সপ্তাহে সোয়াইন ফ্লু মোকাবেলায় জাতীয়ভাবে প্রতিটি রোগ নির্ণয় কেন্দ্রে সোয়াইন ফ্লু ভাইরাস নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম রাখার নির্দেশ দেয় ভারত সরকার।  পর্যটকদের আনাগোনায় মুখরিত এই জায়গাটি বুধবারের তুষার ঝড়ের পড় অনেকটাই জনশূন্য হয়ে পড়ে।  চলতি সপ্তাহে দেশব্যাপী সরকারি স্বাস্থ্যকেন্দ্রে আরো ১০ হাজার মাস্ক ও ষাট হাজার এন্টি ভাইরাল ওষুধ পাঠানোর জন্যও নির্দেশ প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top