সকল মেনু

উচ্ছল লেখক কুঞ্জ নবীন প্রবীণদের সমাগমে

 সাহিত্য ডেস্ক : লেখক মানেই আড্ডা। আর লেখকদের আড্ডা মানেই অন্যরকম এক জমজমাট ব্যাপার। বইমেলা মানেই লেখক পাঠকের আড্ডা। ভাষার মাস আসলেই বইপ্রেমীরা ভিড় জমায় বাঙালির এই প্রাণের মেলায়। জমজমাট এ গ্রন্থমেলায় আড্ডা দেয়ার কোনো কর্ণার থাকবে না সেটি ভাবা যায় না। প্রতিবারের মতো এবারও মেলার দু’পাশে পৃথক পৃথক ভাবে রাখা হয়েছে লেখক কুঞ্জ। বাংলা একাডেমি ভাষাশহীদ চত্বরের পাশে এবং সোহরাওয়ার্দী উদ্যানে পাঠক সমাবেশের পাশে রাখা হয়েছে লেখকদের এ মিলন কেন্দ্র। বিকেল হলেই লেখক-পাঠকরা সেখানে এসে ভিড় জমান। যে যখন পারছেন একটু সময় হাতে নিয়ে চলে আসছেন সেখানে। কয়েকজন লেখক একত্রিত হলে মেতে উঠছেন নানা আলোচনায়। কার বই, কোন প্রকাশনী থেকে বের হলো, লেখার বিষয় কী, প্রচ্ছদটা আরেকটু গাঢ় করা যেত, রঙটা এটা না হয়ে ওটা হলে ভালো হতো কিংবা অমুক লেখকের বইটা অসম্ভব সুন্দর এমনি নানা কথায় আড্ডা মাতিয়ে রাখছেন লেখকরা। সেখানে প্রবেশ করলেই বই নিয়ে নানা কথা কানে বাজে।

মেলায় নবীন প্রবীণদের সমাগমে উচ্ছল হয়ে ওঠে লেখক আড্ডা। সবাই সবার সঙ্গে বিনিময় করেন নিজস্ব ভাব ভঙ্গিমা। অবশ্য প্রবীণদের চেয়ে তরুণ লেখকদের উপস্থিতিই বেশি।
কথা প্রসঙ্গে তরুণ লেখক কবি খন্দকার আতিক জানান, মেলার লেখক আড্ডায় আসলে নিজেকে হতদরিদ্র মনে হয়। এতো বিশাল মেলায় শুধু লেখক-পাঠকদের জন্য ছোট্ট দুটি কক্ষ বরাদ্দ দেয়া হয়েছে। এতে বসার তেমন কোন ব্যবস্থা নেই। এ সময় তিনি লেখক-পাঠকদের আড্ডার জন্য মেলা কর্তৃপক্ষকে আরও রুমের ব্যবস্থা করার অনুরোধ জানান।
বাংলা একাডেমি প্রাঙ্গণে লেখক আড্ডাকেন্দ্রে কথা হয় কবি আসলাম সানীর সঙ্গে। তিনি জানান, শুধু কবি-লেখকরা নয় মেলায় যে কোন সৃষ্টিশীল মানুষ আসে। এতে প্রিয় লেখকের বই কিনে বিভিন্ন জায়গায় আড্ডা দেয়। এছাড়া অমর একুশে গ্রন্থমেলা বাঙালির প্রাণের মেলা। বাঙালি জাতি এ মাসের জন্য উন্মুখ হয়ে থাকে। দেশের বর্তমান অস্থিতিশীল সময়েও বইপ্রেমীরা ছুটে আসছে মেলায়। এটি সত্যিই অভাবনীয়।
তরুণ লেখক রাশিদা বারি বলেন, বাঙালি প্রাণের মেলা এটি। ককটেল বা পেট্রোল বোমা মেরে এসব বন্ধ রাখা যায় না। যার প্রমাণ অমর একুশে গ্রন্থমেলায় দর্শনার্থীদের ভিড়। তিনি মেলাকে শুধু ফেব্রুয়ারি মাসে আবদ্ধ না রেখে বৈশাখ, বসন্তসহ বাঙালির বিভিন্ন উৎসবকেন্দ্রীক হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top