সকল মেনু

জামায়াত নেতা আবদুস সোবহানের ফাঁসির আদেশ

জামায়াত নেতা আবদুস সোবহানের ফাঁসির আদেশকোর্ট রিপোর্টার : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির মুহাম্মদ আবদুস সুবহানের মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-২ আজ বুধবার এ রায় ঘোষণা করেন।

এর আগে বুধবার বেলা ১১টার দিকে ১৬৫ পৃষ্ঠার রায় পড়া শুরু করা হয়। সুবহানের বিরুদ্ধে আনা নয়টি অভিযোগের মধ্যে ১, ২, ৩, ৪, ৬ ও ৭ নম্বর অভিযোগ প্রমাণিত হয়েছে এবং ৫, ৮ ও ৯ নম্বর অভিযোগ প্রমাণিত হয়নি বলে জানান ট্রাইব্যুনাল। এরপর দুপুর ১২টার দিকে ট্রাইব্যুনাল রায় ঘোষণা করেন।

সকাল নয়টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে সুবহানকে ট্রাইব্যুনালে আনা হয়।
গত বছরের ৪ ডিসেম্বর এই মামলায় দুই পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় অপেক্ষমাণ (সিএভি-কেস অ্যায়োটিং ভারডিক্ট) রাখা হয়।

২০১৩ সালের ৩১ ডিসেম্বর সুবহানের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের নয়টি অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। পাবনা জেলা জামায়াতের প্রতিষ্ঠাতা আমির সুবহান একাত্তরে দলটির কেন্দ্রীয় শুরা সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর পর পাবনায় শান্তি কমিটি গঠিত হলে সুবহান প্রথমে ওই কমিটির সাধারণ সম্পাদক ও পরে সহসভাপতি হন। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুবহানকে আটক করে। ২৩ সেপ্টেম্বর তাঁকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এর পর থেকে তিনি কারাগারে আছেন।

এদিকে রায় ঘোষণা উপলক্ষে ট্রাইব্যুনাল এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। ট্রাইব্যুনাল এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হয় পাশাপাশি দোয়েল চত্বর থেকে হাইকোর্ট পর্যন্ত সড়ক বন্ধ করে দেওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top