সকল মেনু

দুই নেত্রীকে সংলাপে বসতে বান কি মুনের চিঠি

বান কি মুনহট নিউস ডেস্ক : বাংলাদেশের রাজনৈতিক সহিংসতা বন্ধে এবং চলমান সঙ্কট উত্তরণে সংলাপে বসতে দুই নেত্রীকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে লেখা পৃথক চিঠিতে বান কি মুন এ আহ্বান জানান।

এ সম্পর্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন বলেন, ‘এ সম্পর্কে আমি কিছু জানি না। এর আগে তারানকো বাংলাদেশে আসলে সে সময় চিঠির মাধ্যমে সরকারের অনুমতি নেয়া হয়েছিল। কিন্তু বর্তমানে তারানকোর সফর সংক্রান্ত কোনো ধরনের চিঠি আমরা পাইনি।’

জানা গেছে, দুই চিঠিতেই বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বাংলাদেশের গুরুত্বের প্রসঙ্গটি টানেন বান কি মুন। বিভিন্ন সামাজিক উন্নয়ন সূচকের পাশাপাশি আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের প্রশংসা করেন জাতিসংঘের মহাসচিব। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদানকারী অন্যতম শীর্ষ দেশ হিসেবে তিনি বাংলাদেশের গৌরবোজ্জ্বল ভূমিকার কথাও উল্লেখ করেন।

উল্লখ্য, ২০১৩ সালের ৬ ডিসেম্বর তারানকো ছয় দিনের জন্য বাংলাদেশ সফর করেন। ওই সফরের সময় তিনি দুই দলকে আলোচনার টেবিলে বসালেও তাদের মতপার্থক্য দূর করতে পারেননি। তবে প্রধান দু’দলকে দুই দফা টেবিলে বসানোর ‘সাফল্য’ নিয়েই ঢাকা ছেড়েছিলেন তারানকো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top