সকল মেনু

সৌদি গমনেচ্ছুদের নতুন অনলাইন নিবন্ধন আপাতত বন্ধ

সৌদি গমনেচ্ছুদের নতুন অনলাইন নিবন্ধন আপাতত বন্ধনিজস্ব প্রতিবেদক : পদ্ধতিগত জটিলতার কারণে সৌদি আরবসহ অন্যান্য দেশে বিভিন্ন পেশায় গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের নতুন অনলাইন নিবন্ধন আপাতত বন্ধ রয়েছে।

তবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জেলা, উপজেলা, ইউনিয়নসহ বিভিন্ন পর্যায়ের স্থানীয় ডিজিটাল সেন্টারের মাধ্যমে সারা বছরই নিবন্ধন করা যাবে।

মঙ্গলবার প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন।

স্বল্প খরচে সৌদি-আরবে যাওয়া যাচ্ছে। এমন খবরের পর সেখানে যেতে নিবন্ধনের জন্য মানুষের ঢল নামে প্রবাসী কল্যাণ ভবনের সামনে। এতে তৈরি হয় তথ্যগত জটিলতার। অনেকেই ধারণা করে নেন বৃহস্পতিবারের পর আর রেজিস্ট্রেশন করা যাবে না।

এবিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, ইতোমধ্যে বিদেশ যেতে ২১ লাখের বেশি কর্মীর রেজিস্ট্রেশন কাজ আগে থেকেই করা আছে।

এর বাইরে রেজিস্ট্রেশন কার্যক্রম দেশের সব জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে চলমান প্রক্রিয়া হিসেবে সারা বছর চালু থাকবে। তবে আপাতত অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম বন্ধ রয়েছে।

আর সৌদি আরবের সাথে প্রায় সাত বছর পর বন্ধ থাকার পর জনশক্তি রফতানির নতুন যে সমঝোতা স্মারক সই হয়েছে সে অনুযায়ী প্রাথমিকভাবে শুধুমাত্র গৃহকর্মী পাঠানো হবে। আর শিগগিরই সৌদি আরবের যেতে নারীকর্মীদের রেজিস্ট্রেশন আহ্বান করা হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন বলেন, ‘সৌদি আরবে যাওয়ার জন্য কোন রকম নিবন্ধন প্রক্রিয়া চালু করা হয় নাই। মহিলা কর্মী নিয়োগের জন্য কোন রেজিস্ট্রেশন চালু করা হয় নাই। ডিমান্ড আসলেই আমাদের যে ৫ হাজার ইউনিয়ন তথ্য কেন্দ্র আছে তার মাধ্যমে রেজিস্ট্রেশন চালু করা হবে।’

তবে সৌদি আরব সহ বিশ্বের অন্যান্য দেশে বিভিন্ন পেশায় বিদেশে যেতে বাংলাদেশি কর্মীদের স্বাভাবিক নিবন্ধন কার্যক্রম আগের মতই অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top