সকল মেনু

২১ মিশরীয়কে শিরশ্ছেদের দাবি আইএসের

২১ মিশরীয়কে শিরশ্ছেদআন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া অপহৃত ২১ জন মিশরীয় খ্রিস্টানের শিরশ্ছেদ করার একটি ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট জঙ্গিরা।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, একদল লোককে কমলা রঙের ওভারঅল পরিয়ে মাটিতে বসে থাকতে দেখা যায় ওই ভিডিওতে, পরে যাদের শিরশ্ছেদ করা হয়।
মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি এর তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, তার দেশ এর সমুচিত জবাব দেবে।
রোববার ওই ভিডিও প্রকাশের পর মিশরের জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠক করে সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন সিসি।
এই মিশরীয় নাগরিকদের সবাই কপটিক খ্রিস্টান, যাদের গত ডিসেম্বর ও জানুয়ারিতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় সির্তে শহর থেকে অপহরণ করা হয়। গত কিছুদিন ধরে ওই এলাকা ইসলামী জঙ্গিদের নিয়ন্ত্রণে।
শিরশ্ছেদের ওই ভিডিও অনলাইনে প্রকাশ করেছে লিবিয়ার একটি জিহাদী গ্রুপ, যারা ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী। অপহৃতদের যে ধর্মীয় বিদ্বেষ থেকেই হত্যা করা হয়েছে, তাও স্পষ্ট হয়েছে ভিডিওর সঙ্গে দেওয়া ক্যাপশনে।
প্রেসিডেন্ট সিসি বলেন, “মিশর ও পুরো বিশ্ব আজ জঙ্গিবাদীদের সঙ্গে এক যুদ্ধের মধ্যে রয়েছে, যে জঙ্গিদের সবার লক্ষ্য ও আদর্শই এক।”
মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রভাবশালী ইসলামী তাত্ত্বিকরাও এ ঘটনাকে ‘বর্বর হত্যাকাণ্ড’ আখ্যায়িত করেছেন।
ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকায় খিলাফত কায়েমের ঘোষণা দেওয়া আইএস জঙ্গিরা এর আগেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও তুরস্কের বেশ কয়েকজন নাগরিককে হত্যা করে ইন্টারনেটে ভিডিও প্রকাশ করেছে। সিরিয়া ও ইরাকে এই জঙ্গি দলটির হাতে নিহত হয়েছে কয়েক হাজার মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top