সকল মেনু

অবরোধের সঙ্গে ফের ২০ দলের দেশব্যাপী ৭২ ঘণ্টার হরতাল শুরু

সিটিজি-হরতালনিজস্ব প্রতিবেদক : চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি আবারও আজ রোববার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী শুরু হলো বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ৭২ ঘণ্টার হরতাল। গতকাল শনিবার দুপুরে এক বিবৃতির মাধ্যমে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এ কর্মসূচি ঘোষণা করেন। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে গত ৬ জানুয়ারি থেকে সারা দেশে চলা অবরোধের মধ্যেই কয়েক দফায় ডাকা হলো এ হরতাল।

গত দুই সপ্তাহেও একইভাবে রবি থেকে বুধবার ৭২ ঘণ্টার হরতাল ডেকেছিল ২০ দল, যা পরে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বাড়ানো হয়।

গতকালের বিবৃতিতে সালাহউদ্দিন আহমেদ বলেন, অবরোধের পাশাপাশি ঘোষিত ৭২ ঘণ্টার হরতাল শান্তিপূর্ণভাবে পালন করতে বিএনপি ও ২০ দলীয় জোটের সব পর্যায়ের নেতাকর্মীসহ দেশবাসীকে উদাত্ত আহ্বান জানিয়েছেন জোট নেত্রী খালেদা জিয়া।

তিনি বলেন, নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু জাতীয় সংসদ নির্বাচন, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধার, জনগণের মৌলিক ও মানবাধিকার প্রতিষ্ঠা, গ্রেফতারকৃত বিএনপি ও ২০ দলীয় জোটের সিনিয়র নেতা ও সব রাজবন্দির মুক্তি দাবিতে এবং ক্রসফায়ারে নেতাকর্মীদের হত্যা, খালেদা জিয়াকে অভুক্ত রেখে ‘হত্যার ষড়যন্ত্র’ ও সংবাদ মাধ্যম নিয়ন্ত্রণের প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়েছে।

বিবৃতিতে বিএনপির এ যুগ্ম মহাসচিব বলেন, ভয়ভীতি প্রদর্শন ও নিয়ন্ত্রণের মধ্য দিয়ে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভখ্যাত গণমাধ্যমের চোখে পট্টি লাগিয়ে দিয়ে প্রকারান্তরে সরকার নিজেই অন্ধত্ববরণ করেছে। গণমাধ্যম নিয়ন্ত্রণের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকার নিষ্ফল প্রয়াস ব্যর্থ হতে বাধ্য।

তিনি বলেন, ‘আমি প্রধানমন্ত্রীকে প্রতিহিংসা ও বিদ্বেষমূলক অপরাজনীতি থেকে বেরিয়ে এসে গণদাবির প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানাচ্ছি। দেশের শতকরা ৯০ ভাগ জনগণ নির্দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন চায়। প্রকৃত জনগণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাই রাষ্ট্রের স্থিতিশীলতা, উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। সমগ্র জাতি আজ সে লক্ষ্য পূরণের জন্য ঐক্যবদ্ধ হয়ে সংগ্রামে লিপ্ত। জনগণের ন্যায়সঙ্গত আন্দোলন বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত প্রায়।’

৫ জানুয়ারিকে গণতন্ত্র হত্যা দিবস পালন করতে না দেওয়া, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ এনে ও দেশব্যাপী দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে ০৫ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা করেন জোট নেত্রী খালেদা জিয়া। যা এখনও অব্যাহত রয়েছে।

এদিকে হরতাল সমর্থনে এখন পর্যন্ত কোথাও কোনো মিছিল বা পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি। রাজধানীতে যান চলাচল অন্য দিনের মতো স্বাভাবিকই রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top