সকল মেনু

‘রাজনৈতিক সংকট আইন-শৃঙ্খলাজনিত সমস্যা নয়’

অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদনিজস্ব প্রতিবদেক : সন্ত্রাস যেমন রাজনীতি হতে পারে না, তেমনি রাজনৈতিক সংকটকে শুধুমাত্র আইন-শৃঙ্খলাজনিত সমস্যা হিসেবে বিবেচনা করলে তা নিয়েও প্রশ্ন তোলার অবকাশ রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সহিংসতা-সন্ত্রাসের বিরুদ্ধে এবং গণতন্ত্রের স্বপক্ষে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

এসময় তিনি আরো বলেন, দেশের সমগ্র শিক্ষা ব্যবস্থা বিশেষত মাধ্যমিক পরীক্ষার্থীরা এ অপরাজনীতির প্রত্যক্ষ শিকার।

অবরোধ-হরতাল রাজনীতির পথ ধরে এলেও কার্যত সন্ত্রাসে রূপ নিয়েছে বলে মন্তব্য করেছেন পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

খলীকুজ্জামান বলেন, যেভাবে যাত্রীর গায়ে আগুন দেওয়া হচ্ছে, তাকে নাশকতা ছাড়া আর কিছুই বলা যায় না। এ নাশকতা ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনী ভূমিকা রাখলেও উত্তরণে জনগণের ভূমিকা জরুরি।

তিনি বলেন, টানা হরতাল-অবরোধের কারণে উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে পারছে না। যে কারণে শ্রমজীবী ও কৃষিজীবীরা অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন।

সরকার কঠোর ভূমিকার কথা বললেও তাদের গৃহীত পদক্ষেপ আজ প্রশ্নের সম্মুখীন বলেও মন্তব্য করেন এই অর্থনীতিবিদ।

দেশের চলমান সংকট নিরসনে ‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’ গঠন করা হয়। এতে বিভিন্ন সামাজিক-সংগঠনের প্রতিনিধিরা রয়েছেন। শনিবার এর কর্মপন্থা নির্ধারণে মতবিনিময় সভায় আয়োজন করা হয়।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রতিষ্ঠাতা রোকেয়া কবীর, ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী, প্রোগ্রাম অফিসার দিতি সাহা, জাতীয় কৃষক জোটের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top