সকল মেনু

ইংল্যান্ডকে ১১১ রানে হারালো অস্ট্রেলিয়া

82898_7ক্রিড়া প্রতিবদেক : বিশ্বকাপের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১১১ রানে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ১১তম বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক পেয়েছেন ইংল্যান্ডের বোলার স্টিভেন ফিন। অপরদিকে এ ম্যাচটি প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ।

শনিবার উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচের খেলা অনুষ্ঠিত হয়। ওপেনার অ্যারন ফিঞ্চের সেঞ্চুরির সুবাদে জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড জয় না পেলেও হ্যাটট্রিকসহ ৫টি উইকেট নিয়েছেন  স্টভেন ফিন।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। উদ্বোধনী জুটি কিছুটা প্রভাব বিস্তারের চেষ্টা করেছে। তবে দলীয় ৫৭ রানের জুটিতে ভাঙন ধরেছে। এরপর দুই ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওয়েকসের গতিতে কিছুটা বিধ্বস্ত হতে থাকে অস্ট্রেলিয়া।

৮ম ওভারে পরপর দুই বলে টু ডব্লিউ খ্যাত ডেভিড ওয়ার্নার ও শেন ওয়াটসনকে ফিরিয়ে দিয়েছেন ব্রড। স্বল্প সময়ের ব্যবধানে স্টিভেন স্মিথকেও ফিরিয়েছেন ওয়েকস। ওয়ার্নার ২২ রান করলেও ওয়াটসন রানের খাতা খুলতে পারেননি। আর ৫ রান করেন স্মিথ।

এতে শুরুতে কিছুটা চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। সেই চাপ কাটাতে ফিঞ্চের সঙ্গে যোগ দিয়েছিলেন অধিনায়ক জর্জ বেইলি। এই দুজনের ১৪৬ রানের জুটিতে চাপ কাটিয়ে ওঠে অস্ট্রেলিয়া। যদিও এরপর ফিঞ্চ ও বেইলি খুব কাছাকাছি সময়ে সাজঘরে ফিরেছেন। এর আগেই ১৩৫ রানের দারুণ এক ইনিংস খেলেন ফিঞ্চ। ১২৮ বলে ১২টি চার ও ৩টি ছক্কার মারে ইনিংসটি সাজিয়ে রান আউট হয়েছেন তিনি। আর বেইলি করেছেন ৫৫ রান।

এরপর স্টিভেন ফিনের গতি আবারও ভুগাতে থাকে অস্ট্রেলিয়াকে। তবে গ্লেন ম্যাঙওয়েলের ব্যাটে বাকি পথ ভালভাবেই পাড়ি দিয়েছে স্বাগতিকরা। যদিও একেবারে শেষ দিকে ৪০ বলে ১১টি চারের মারে ৬৬ রান করে আউট হয়েছেন ম্যাঙওয়েল। এ ছাড়া ব্রাড হাডিন ৩১ ও মিচেল মার্শ ২৩ রান করেছেন।

ইংলিশ বোলারদের মধ্যে ৭১ রানের খরচায় একাই ৫টি উইকেট তুলে নিয়েছেন স্টিভেন ফিন। এ ছাড়া স্টুয়ার্ট ব্রড ২টি ও ক্রিস ওয়েকস একটি উইকেট নিয়েছেন।

জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার পেস গতি ঝড়ে সুবিধা করতে পারেনি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। দলীয় ৯২ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে গেছে তারা। অবশ্য সপ্তম উইকেট জুটিতে প্রতিরোধ গড়েছিলেন ক্রিস ওয়াকেস ও জেমস টেলর। তবে ব্যক্তিগত ৩৭ রানে ওয়াকেস বিদায় নিলে সে প্রচেষ্টাও বৃথা গেছে ইংল্যান্ডের।

সতীথর্রা একে একে বিদায় নিলেও এক প্রান্ত আগলে রেখে খেলেছেন জেমস টেলর। ৯৮ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন তিনি। এ জন্য গুটিয়ে যাওয়ার আগে ২৩১ রান তুলতে সমর্থ হয়েছিল ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top