সকল মেনু

ফাগুন দিনের আগুন সাজ

ফালগুনলাইফ স্টাইল ডেস্ক : ঋতুরাজ বসন্তের মায়ায় আমরা বাঁধা পড়ে আছি। বসন্ত ঋতুর প্রথম মাস ফাল্গুনকে তাই প্রতিবারই নতুনভাবে বরণ করে নিই। শীতের চাদর ফেলে ফাল্গুনের নতুন সূর্যালোকের টানে সবাই ছুটে যেতে চাই প্রকৃতির সান্নিধ্যে।

ফাল্গুনকে ঘিরে তরুণীদের মনের আনাচে কানাচে ঘুরঘুর করে সাজগোজের পরিকল্পনা। তাই পাঠকদের জন্য ফাল্গুনে সাজগোজের কিছু টিপস :

প্রতিটি উৎসবেই সাজগোজের নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে, যা অন্য উৎসব থেকে পৃথক করে দেয়। যেমন বাসন্তী রঙের শাড়ি, খোঁপায় গোঁজা গাঁদা ফুল, হাতভর্তি চুড়ি, কপালে লাল টিপ আর হালকা মেকআপ। এতেই ফুটে ওঠে বাঙালি নারীর ফাল্গুনের সাজগোজ।

বাসন্তী রঙের শাড়ি : পহেলা ফাল্গুন উপলক্ষে শাড়িতে বসন্তের আমেজ নিয়ে আসতেই বুটিক শপগুলোতে হিড়িক পড়ে যায়। আমাদের ঐতিহ্যবাহী উৎসব অনুষ্ঠানে শাড়িই তরুণীদের পছন্দে তালিকার শীর্ষে। শাড়িতে বাসন্তী রঙের পাশাপাশি অন্যান্য রঙের ডিজাইন ফুটিয়ে তোলা হয়। সুতি শাড়িতে বস্নক, হ্যান্ডপেইন্ট, স্প্রে-বস্নক, বাটিক এগুলোর মাধ্যমে নিজের মতো করেও শাড়িতে ডিজাইন করে নেয়া যেতে পারে।

ফাল্গুনের সাজ
ব্লাউজে বিশেষত্ব নিয়ে আসতে ঘটি হাতার ব্লাউজ বা থ্রি কোয়ার্টার হাতা আবার গলায় কুচি দিয়ে তৈরি করতে পারেন। শাড়ি পরার ক্ষেত্রে এক প্যাঁচেতেই বেশ ফাল্গুনমানাবে পহেলা ফাল্গুনে।

মেকআপ : ফাল্গুনেও শীতের হালকা আমেজ থেকে যায়। তাই মেকআপ খুব গাঢ় না করে হালকা করে সেজে নেয়ার পরামর্শ দেন রিমা জুলফিকার। কারণ দিনের রোদে মেকআপ নষ্ট হয়ে যেতে পারে। মেকআপ নেয়ার আগে মুখম-লটাকে মেকআপ উপযোগী করে তুলতে ভালোভাবে ক্লিনজিং করে নিন। এবার ময়েশ্চারাইজিং ক্রিম লাগিয়ে নিন। ১০ মিনিট পর ফাউন্ডেশনের সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মুখম-লে লাগিয়ে নিন। ফাউন্ডেশন মসৃণভাবে ত্বকে মিশিয়ে নিন। তারপর হালকা ফেসপাউডার বুলিয়ে নিন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে শেড নির্বাচন করুন। এবার চোখদুটোকে সাজিয়ে নিন একটু গাঢ় করে মাসকারা, আইলাইনার, কাজল আর হালকা আইশ্যাডো দিয়ে। অবশেষে লিপস্টিক আর কপালে একটি লাল রঙের বড় টিপ। হালকা লিপগ্লস বুলিয়ে নিতে পারেন ঠোঁটে। লিপলাইনার একটু গাঢ় রঙের বেছে নিন।

গয়না : শাড়ির সঙ্গে এই ফাল্গুনে হাতভর্তি চুড়ি, কানে এবং গলায় হালকা গয়না পরে নিন ম্যাচিং করে। মাটি, কাঠ, বাঁশ, সুতা দিয়ে তৈরি এবং ডিজাইন করা গহনা বেশ মানাবে পহেলা ফাল্গুনের সাজে।

হেয়ারস্টাইল : এর ওপরই অনেকটা নির্ভর করে আপনাকে কতটুকু সুন্দর লাগছে। এই দিনে চুল সাজাবার মূল উপকরণ হচ্ছে গাঁদা ফুল। চুল লম্বা হলে চেহারার সঙ্গে মানানসই করে বাঁধতে পারেন খোঁপা, লম্বা বেণী করে জড়িতে নিতে পারেন গাঁদা ফুলের মালা।

বাইরে বেরুচ্ছেন? প্রয়োজনীয় উপকরণ বয়ে বেড়ানোর জন্য নিশ্চয়ই তখন একটি ব্যাগের প্রয়োজন হয়। প্রয়োজন মেটানোর পাশাপাশি ব্যাগের ফ্যাশনের দিকেও সচেতন থাকুক। আপনার সারাদিন হেঁটে বেড়াবার সঙ্গী জুতো জোড়ার দিকেও সমান নজর দিন। তাহলে পহেলা ফাল্গুনে সবার নজর থাকবে আপনার ওপর। সবকিছু গুছিয়ে এবার শেষবারের মতো আয়নায় দেখে বের হয়ে যেতে পারেন বন্ধু-বান্ধবের সঙ্গে আনন্দ আড্ডায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top