সকল মেনু

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ: আহত ২০

সাভারসাভার প্রতিনিধি : আশুলিয়ায় মাহবুব অ্যাপারেলস নামক সোয়েটার কারখানায় আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শ্রমিক-পুলিশসহ আহত হয়েছেন অন্তত ২০ জন।

মঙ্গলবার সকালে ৮টায় শিল্পাঞ্চলের জিরাবো পুকুরপাড় এলাকায় মাহবুব অ্যাপারেলস নামক সোয়েটার কারখানায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গত কয়েকদিন যাবৎ বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে আসছে ওই কারখানার শ্রমিকরা। গতকালও কারখানাটিতে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে শ্রমিকরা।

মঙ্গলবার সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে শ্রমিকদের একাংশ পুনরায় বিক্ষোভ শুরু করে। তবে শ্রমিকদের অপর একটি অংশ কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে কাজে যোগ দেয়। এতে শ্রমিকদের অন্য অংশটি ক্ষিপ্ত হয়ে কারখানায় ভাঙচুর ও ইটপাটকেল নিক্ষেপ শুরু করে।

সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। এ সময় শ্রমিকরাও পাল্টা হামলা চালালে দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। প্রায় আধাঘণ্টা ব্যাপী সংঘর্ষ চলার পর টিয়ারশেল ও ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের সরিয়ে দেয় পুলিশ।

কারখানার ব্যবস্থাপক আশরাফুল ইসলাম বলেন, ‘নতুন বছর শুরু হওয়ার পর শ্রমিকরা হঠাৎ মজুরি বৃদ্ধিসহ কারখানার উৎপাদন কর্মকর্তাকে চাকরিচ্যুত করার দাবি জানিয়ে আসছে। আমরা মজুুরি বৃদ্ধি করার আশ্বাস দিয়েছি। কিন্তু বর্তমান উৎপাদন কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হলে কিছুদিন পর আবার সেই দাবি উঠবে। শ্রমিকদের একটি অংশের মুখে এরকম দাবি সব সময় লেগে থাকে। এ জন্য আমরা পুলিশ প্রশাসনের কাছে সাহায্য চেয়েছি।’

ঘটনার সত্যতা নিশ্চিত করে আশুলিয়া শিল্প-পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, শ্রমিকদের একটি অংশ সকালে কাজে যোগ দিতে আসলে অপর অংশ তাদের বাধা দেয়। তারা কারখানাটিতে ভাঙচুরের চেষ্টা চালায়। পরে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। বর্তমানে কারখানাটিতে শান্তিপূর্ণ পরিবেশে উৎপাদন চলছ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top