সকল মেনু

হরতাল-অবরোধে অর্থনৈতিক কার্যক্রম সচল রাখার আহ্বান

আবৃল মালনিজস্ব প্রতিবেদক : অবরোধের কারণে জেলাগুলো ঢাকা থেকে বিচ্ছিন্ন থাকলে এর ভয়াবহ প্রভাব পড়বে। এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। হরতাল ও অবরোধে দেশের অর্থনীতি গতিশীল রাখতে ঢাকার বাইরের জেলাগুলোর অর্থনৈতিক কার্যক্রম সচল রাখারও আহ্বান জানান তিনি। এছাড়া বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

৫ ই জানুয়ারি থেকে টানা অবরোধ এরইমধ্যে পার করেছে এক মাসের বেশি সময়। এর মধ্যে হরতাল হয়েছে ৮ দিন। কবে শেষ হবে এমন কর্মসূচির তা জানা নেই কারো। এমন অব্যাহত কর্মসূচিতে ঢাকায় খুব একটা প্রভাব না পড়লেও প্রভাব পড়েছে জেলা গুলোতে। পণ্য পরিবহণ ও উৎপাদন ব্যবস্থা সচল রাখতে সরকারের সহযোগিতার পরও আতঙ্ক কমছে না।

জেলাগুলো সচল রাখতে না পরলে অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে- সংবাদ সম্মেলনে এমন আশঙ্কা অর্থমন্ত্রীর।

চলতি বছরের অবস্থা, নির্বাচন পরবর্তী ১ বছর এবং আগের ৫ বছরের অবস্থা বিবেচনায় অর্থমন্ত্রী সংবাদ সম্মেলনে উঠে আসে অর্থনীতিতে বাংলাদেশের অগ্রগতির ইতিবাচক দিক। তবে, চলতি বছরের পরিস্থিতিতে প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা পূরণের শঙ্কা তার।

বর্তমান পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর খরচ বেড়ে যাওয়ায় তাদের অতিরিক্ত বরাদ্দের কথা জানান অর্থমন্ত্রী।

তবে, সরকারের প্রভাবশালী ও বয়োজ্যেষ্ঠ মন্ত্রী হিসাবে সংলাপের উদ্যোগ নেবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে সে সম্ভাবনাকে নাকচ করে দেন অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top