সকল মেনু

অতিথি পাখির ‘কিচির-মিচির’ শব্দে মুখরিত জাবি ক্যাম্পাস

অতিথি পাখিনিজস্ব প্রতিবেদক : সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অতিথি পাখির অভয়াশ্রম হিসেবে পরিচিত। হাজারো মাইল দূর থেকে এখানে উড়ে আসা নানা প্রজাতির অতিথি পাখির কিচির-মিচির শব্দে বিশ্ববিদ্যালয়ের লেকগুলো এখন মুখরিত। রাজধানী ও এর আশপাশের এলাকা থেকে পাখিপ্রেমীরা ছুটে আসছেন পাখি দেখতে।

সুদূর সাইবেরিয়া থেকে হাজারো মাইল পাড়ি দিয়ে বাংলাদেশে আসা অতিথি পাখির কল-কাকলিতে মুখর বিশ্ববিদ্যালয়ের লেক। তীব্র শীতের প্রতিকূলতাকে পেছনে ফেলে বেঁচে থাকার প্রয়োজনে ষড়ঋতুর দেশে আসছে নানা প্রজাতির পাখি। ঢাকার অদূরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের লেকগুলো এখন যেনো অতিথি পাখির রাজ্য।

দিনভর পাখির ওড়া-উড়ি আর ডানা ঝাপটানো দেখতে প্রতিদিন ছুটে আসছেন অসংখ্য দর্শনার্থী। নাম না জানা এসব পাখির কিচির-মিচির শব্দে মুগ্ধ তারা।

দর্শনার্থীদের কয়েকজন জানান, প্রায় প্রতিবছরই তারা পাখি দেখতে আসেন। অনেক পাখির নাম না জানলেও তাদের দেখে মুগ্ধ সবাই। তবে দিন দিন পাখির সংখ্যা কমে যাওয়ায় এর অভয়ারণ্য রক্ষণাবেক্ষণে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

প্রতিবছরই এখানে নতুন নতুন প্রজাতির অনেক পাখি আসছে বলে জানালেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুল হাসান।

তিনি বলেন, ‘বর্তমানে ১৯৩ প্রজাতির পাখি ক্যাম্পাসে আছে, এর মধ্যে ৭৮ প্রজাতির পাখি ক্যাম্পাসে বাসা বাঁধে ও বাচ্চা দেয়। এবছর তিনটি নতুন প্রজাতির পাখি এসেছে।’

ফেব্রুয়ারির শেষ পর্যন্ত অতিথি পাখির কলকাকলিতে মুখর থাকবে ক্যাম্পাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top