সকল মেনু

সহিংসতার সুযোগে জঙ্গিদের আবারো সংগঠিত হওয়ার আশঙ্কা

সহিংসতার সুযোগে জঙ্গিদের আবারো সংগঠিত হওয়ার আশঙ্কানিজস্ব প্রতিবেদক : আন্দোলনের নামে চলমান সহিংসতার সুযোগে জঙ্গিরা আবারো সংগঠিত হতে পারে বলে আশঙ্কা করছেন গোয়েন্দারা। অন্যদিকে, সম্প্রতি ঘটে যাওয়া সহিংসতার সঙ্গে জঙ্গি কৌশলের মিল দেখছেন নিরাপত্তা বিশ্লেষকরা। তারা বলছেন, রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে উগ্রবাদীদের সংগঠিত হওয়ার কৌশল নতুন নয়। আর তাই এ ব্যাপারে নজরদারি বাড়ানোর তাগিদ নিরাপত্তা বিশ্লেষকদের।

আন্দোলনের নামে সহিংসতার আগুনে প্রতিদিনই পুড়ছে মানুষ। প্রতিদিনই বাড়ছে আহত নিহতের সংখ্যা। আগুনে পোড়া মানুষের আর্তনাদে হাসপাতালের বাতাস ভারি হয়ে উঠলেও যেনো টনক নড়ছে না তথাকথিত আন্দোলনকারীদের।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, আন্দোলনের নামে চলমান সহিংসতার একটি বড় চালিকাশক্তি জামায়াত শিবির। যাদেরকে ধরা হয় বাংলাদেশের উগ্রবাদী সংগঠনগুলোর সহায়ক হিসেবে। আর চলমান সহিংসতার সঙ্গে জঙ্গিবাদের মিল রয়েছে বলেও মন্তব্য করেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অব. আব্দুর রশীদ।

তিনি বলেন, ‘বাংলাদেশে যতগুলো উগ্রবাদী গোষ্ঠী আছে, তার মধ্যে জামায়াতে ইসলামীকে সবগুলোর চালিকাশক্তি হিসেবে মনে করা হয়। জ্বালাও-পোড়াও ও সহিংসতার যতগুলো ধরণ দেখতে পাচ্ছি, তাতে মনে হচ্ছে এসবে এদের ব্যবহার করা হচ্ছে।’

এদিকে, সম্প্রতি রাজধানীর যাত্রাবাড়ী থেকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইএস’র সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার কিংবা ডিএমপির প্রতিদিনের গ্রেপ্তার তালিকায় বিএনপি জামায়াত কর্মীদের সঙ্গে হিজবুত তাহরীর কর্মী ধরা পড়ার প্রেক্ষাপটে গোয়েন্দা কর্মকর্তারাও বলছেন, কোনো আশঙ্কাই উড়িয়ে দেয়া যাচ্ছে না।

গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোর সদস্যদের পাশাপাশি অন্যান্য উগ্রবাদী গোষ্ঠীগুলোর কর্মকাণ্ডের সঙ্গে চলমান সহিংসতার মিল রয়েছে। রাজনৈতিক কর্মসূচির আড়ালে জঙ্গিবাদী কর্মকাণ্ড ঠেকাতে আমাদের পুলিশি কার্যক্রম অব্যাহত আছে।’

এছাড়া, চলমান সহিংসতায় পেশাদার অপরাধীদের ভাড়ায় ব্যবহার করা হচ্ছে, এমন তথ্য রয়েছে বলেও জানান গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top