সকল মেনু

শনিবার দিল্লী বিধানসভা নির্বাচন

40414_1আন্তর্জাতিক ডেস্ক : শনিবার ভারতের দিল্লী বিধানসভা নির্বাচনে ৭০টি আসনে ভোট গ্রহণ করা হবে। ১০ ফেব্রুয়ারি মঙ্গলবার নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

মতামত জরিপ অনুযায়ী নির্বাচনে বিজেপি, এএপি’র মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।
দিল্লীর নির্বাচন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সম্পূর্ণ প্রস্তুত। মোট এক কোটি ৩৩ লক্ষাধিক ভোটার ৬৭৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।

নির্বাচনে ১২ হাজার ১৭৭টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ৭১৪টি সংবেদনশীল ঘোষণা করা হয়েছে।
নির্বাচনে প্রায় ৯৫ হাজার সরকারি কর্মচারী দায়িত্ব পালন করবেন। নির্বাচনের জন্য ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

দিল্লীতে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কিরণ বেদীর হয়ে পথে নেমে প্রচার করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রচারে অংশ নিয়েছেন প্রায় সব কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে ১০০ জন সাংসদও। তবে কিরণ বেদীর পদপ্রার্থী হওয়া নিয়ে দলের অন্দরে ক্ষোভই ভাবাচ্ছে বিজেপিকে। অন্যদিকে, দিল্লীতে ক্ষমতায় ফেরার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী আম আদমি পার্টি। বিজেপির বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনা, বিনামূল্যে মদ বিলি ও নেগেটিভ ক্যাম্পেনের অভিযোগ ওঠায় বেশ কিছুটা স্বস্তিতেও রয়েছে কেজরিওয়াল শিবির।
আপ নেতা আশুতোষ অভিযোগ করেন, ‘আমাদের কাছে খবর রয়েছে বিজেপি অকাতরে টাকা, মদ ও আমিষ খাদ্য বিলোচ্ছে ভোটারদের মধ্যে। সেই সঙ্গেই গরীবদের পরিচয়পত্রও আটক করা হয়েছে। এমনকি, আপকে ভোট দিলে কঠিন অবস্থার মুখে পড়তে হবে বলে ভোটারদের হুমকিও দিচ্ছে বিজেপি।’

দেশের শাসক দলের দুর্নীতি রুখতে স্বেচ্ছাসেবীদের ছয় হাজার স্পাই ক্যামেরা লাগানোর নির্দেশ দিয়েছে আম আদমি পার্টি। অভিযোগের জবাবে বিজেপির মুখপাত্র জিভিএ নরসিংহ বলেছেন, ‘ওরা (আপ) ভোটে নিজেদের পার্টি টিকিটও বেচে দিয়েছে। ওদের প্রতিনিধিদের ভোটের দিন সরবরাহ করার জন্য মদ সংগ্রহ করতে দেখা গিয়েছে। ওরা ভাবে সব দল, এমনকি নির্বাচন কমিশনের বিরুদ্ধেও অভিযোগ তুলতে পারে। কিন্তু নিজেদের কোনও প্রশ্নের উত্তর দিতে হবে না।’
দিল্লী প্রধান ইলেকটোরাল অফিসার চন্দ্র ভূষণ কুমার জানান, এই প্রথমবার ভোটদানের পর আঙুলে কালি লাগানোর জন্য কাঠির বদলে তুলি ব্যবহার করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top