সকল মেনু

৬৫ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

বার্লিনবিনোদন ডেস্ক : শুরু হলো ৬৫ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নোবডি ওয়ান্টস দ্য নাইট চলচ্চিত্রটি দিয়ে বৃহস্পতিবার এই উৎসবের পর্দা উঠলো। ১০ দিনব্যাপী এই উৎসবে প্রদর্শিত হবে প্রায় ১২শ চলচ্চিত্র। মূল প্রতিযোগিতায় লড়ছে মোট ১৯ টি চলচ্চিত্র।

উত্তর মেরুতে হারিয়ে যাওয়া স্বামীকে খুঁজতে দুঃসাহসিক এক অভিযানে নেমে পরে জোসেফাইন পিয়েরি। তার সাথে একই রকম উদ্দেশ্য নিয়ে অভিযানে যুক্ত হয় আল্লাকা নামের আরেক নারী। প্রতিযোগিতার প্রথম দিন প্রদর্শিত হলো ইসাবেল কজিত নির্মিত স্পেন, ফ্রান্স আর বুলগেরিয়ার যৌথ প্রযোজনার নোবডি ওয়ান্টস দ্য নাইট নামের এই চলচ্চিত্রটি। রাজধানীর পটসডামের প্লাটজে বার্লিনালে প্যালেসে ছবিটির সাথে উৎসব উদ্বোধন করেন উৎসব পরিচালক ও বিচারক সভাপতি।

উৎসব পরিচালক ডিয়েটার কসলিক বলেন, ‘গত ৬৫ বছরের মত এবছরও যেন দর্শকরাও আমাদের উৎসব দেখতে আসে কারণ আজকে এই উৎসবের ৬৫ তম জন্মবার্ষিকী। আশা করি দর্শক অনেক উপভোগ করবে আমাদের আয়োজন কারণ এই উৎসবের মধ্য দিয়ে তারা জানতে পারবে পৃথিবীর অন্য প্রান্তের মানুষেরা কি করছে।’

এবারের উৎসবে গোল্ডেন বিয়ার জয়ের জন্য মূল প্রতিযোগিতায় লড়ছে মোট ১৯ টি চলচ্চিত্র। আর ১০ দিনে প্রদর্শিত হবে প্রায় ১২শ চলচ্চিত্র। এছাড়াও সরকারের সমালোচনা করায় ইরান থেকে বিতাড়িত নির্মাতা জাফর পানাহির ট্যাক্সি চলচ্চিত্র টিও প্রদর্শিত হবে এই উৎসবে।

জার্মানির সংস্কৃতি মন্ত্রী মনিকা গ্রুয়েটার্স জানান, ‘বার্লিনে সবসময়ই একটি রাজনৈতিক উৎসব আর এবারেও তার ব্যতিক্রম হয়নি। জাফর পানাহির ট্যাক্সি চলচ্চিত্রটি উৎসবে প্রদর্শন করা তাই প্রমাণ করে দিয়েছে। আমি উৎসবের পরিচালক কে আহবান জানাচ্ছি তিনি যেন প্রতি বছরই পানাহি কে উৎসবে আমন্ত্রণ করেন।’

মার্কিন চলচ্চিত্র নির্মাতা ড্যরেন এ্যারোনফস্কির সভাপতিত্বে এবারের উৎসবের বিচারকের দায়িত্ব পালন করছেন স্প্যানিশ জার্মান অভিনেতা ড্যানিয়েল ব্রুহল, দক্ষিণ কোরিও নির্মাতা বং জুন হো, মার্কিন নির্মাতা, মার্থা ডি লরেন্টিস এবং পেরুভিয়ান নির্মাতা ক্লডিয়া লোসা।

এদিকে জার্মান চলচ্চিত্র নির্মাতা ভিম ভেন্ডার্স কে সন্মাননা জানানো হবে ৬৫ তম এই উৎসবে। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য তার হাতে তুলে দেয়া হবে বিশেষ গোল্ডেন বিয়ার।

কোন ছবিটি পাচ্ছে এবছরের গোল্ডেন বিয়ার তা দেখতে হলে অপেক্ষা করতে হবে আর মাত্র কয়েকদিন। কারণ পুরো বার্লিন জুড়ে এই উৎসব চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top