সকল মেনু

এ সরকারের মেয়াদেই ফোর-জি কার্যকর: জয়

জয়নিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৬ সালে দেশে ৪র্থ প্রজন্ম বা ফোর-জি নেটওয়ার্কের নিলাম আহ্বান এবং ২০২১ সালের মধ্যে পুরো বাংলাদেশকে এই নেটওয়ার্কের আওতায় নিয়ে আসতে, সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন-প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে, সরকারি কর্মকর্তাদের ট্যাবলেট পিসি বিতরণ কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

জয় বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেক স্বপ্ন ছিল। সেগুলোর বাস্তবায়ন হচ্ছে। আমারও ব্যক্তিগত একটি স্বপ্ন ছিল। তা হলো, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করা। আজ মানুষ সেই সুবিধা পাচ্ছে। দেশের মানুষের উন্নয়নই ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য।

তিনি আরো বলেন, আপনারা জানেন, সবকিছু দুর্নীতি করলেও কম্পিউটার কখনো দুর্নীতি করে না। দেশের প্রতিটি মানুষকে যেন সরকারি সেবা পেতে কষ্ট না হয়, এ জন্যই কাজ করা হচ্ছে। সরকারি সেবা যত ডিজিটাইজড হবে, দুর্নীতি তত কমে আসবে।’

সজীব ওয়াজেদ বলেন, ‘ছয় বছর আগে ডিজিটাল বলে কিছু ছিল না। ডিজিটাল বাংলাদেশের কারণেই বিশ্বের বিভিন্ন পুরস্কার আমরা পেয়েছি। দুই লাখ সরকারি ডাটা রয়েছে। এখন তাই সাইবার সিকিউরিটির ওপর সবার আগে গুরুত্ব দিতে চাই। তাহলে দেশ সব সময় এগোতে থাকবে। আর না হলে এগুলোকে রক্ষা করা যাবে না।’

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের ২৫ হাজার সরকারি কর্মকর্তাকে ট্যাবলেট দেওয়া হচ্ছে। ২৫ হাজার ট্যাবের মধ্যে বৃহস্পতিবার ১৮ হাজার ট্যাবলেট বিতরণ করা হয়।

অনুষ্ঠানে ‘ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট’ প্রকল্পের আওতায় সারাদেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে ১৮ হাজার ট্যাবলেট কম্পিউটার বিতরণ করা হয়। এসময় সরকারি বিভিন্ন অধিদপ্তর, মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাদের হাতে কম্পিউটার তুলে দেন সজীব ওয়াজেদ জয়।

এর আগে, অনুষ্ঠানস্থল থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে টুঙ্গিপাড়া ও রংপুরের পীরগঞ্জ উপজেলার প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন তিনি।

জয় বলেন, ‘শুধু টুঙ্গিপাড়া ও পীরগঞ্জ নয়, আমরা দেশের জন্য কাজ করতে চাই। আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে দেশের মানুষের জন্য কাজ করতে। আপনারা আমাদের সহযোগিতা করবেন।’

এ সময় বিতরণ করা ট্যাবগুলো যথাযথভাবে ব্যবহার করতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top