সকল মেনু

চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিস : যানবাহন শূন্য ঘাট

image_1008_36341শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর প্রতিনিধি : টানা অবরোধ আর হরতালে চাঁদপুর-শরীয়তপুর রূটে ফেরি চলাচলে মারাত্মক প্রভাব পড়েছে। চাঁদপুরের হরিণা ও শরীয়তপুরের নরসিংহপুর ফেরি সেবা নিতে ঘাটে আসছে না যানবাহন। তাই ফেরি ঘাট এখন খেলার মাঠের মতো খাঁ খাঁ করছে। প্রতিদিন এই নৌ পথে ২ শতাধিক গাড়ি পারাপর হলেও তা বর্তমানে অনেক কমে গেছে। মাত্র ২০-৩০টি গাড়ি পারাপার হচ্ছে। বছরের অন্যান্য সময়ে ফেরি সার্ভিসের প্রতিদিন ১২ ট্রিপের পরিবর্তে এখন চলছে মাত্র দুটি ট্রিপ। হরতাল অবরোধের জানুয়ারি মাসে এ ঘাটের রাজস্ব আয় কমেছে অন্তত ৫ কোটি টাকা।
সরজমিনে হরিণা ফেরিঘাট ঘুরে দেখা যায়, এক দেড় ঘণ্টা পর পর একটি ট্রাক আসছে মাঠে। যা পুরো শূন্য মাঠে দেখাই যায় না। এছাড়া ঘাটে ‘কামিনী’ ফেরি অবস্থান করছে। যানবাহন না থাকায় তা ছেড়ে যেতে পারছে না। এদিকে ঘাট সম্পৃক্ত কর্মক্ষম মানুষগুলো অলস সময় কাটাচ্ছেন। অনেকেই বলছেন, ভাই, কাজের মানুষ এমনে বইসা থাকতে পারে? আর ভালো লাগে না। কবে বন্ধ হইবো এ হরতাল-অবরোধ?
গাড়ি চালক দেলোয়ার হোসেন, রুবেল মিয়া ও সিরাজুল ইসলাম জানান, ঘাটে যে দু/একটি যানবাহন আসছে, তাও অনেক আতঙ্কের মধ্য দিয়ে আসছে। চাঁদপুর-লক্ষ্মীপুর সড়ক অনেক ঝুঁকিপূর্ণ। তাই এ ফেরি ঘাটে গাড়ি আসছে অনেক কম। কোনো চালকই ঝুঁকি নিয়ে এ ঘাটে আসতে চান না।
হরিণা ফেরি ঘাট ইজারাদার মোজাম্মেল হোসেন টিটু জানান, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ থেকে এক বছরের জন্যে ৪১ লাখ ৪১ হাজার টাকা ৪২ টাকায় ঘাট ইজারা নিয়েছি। অন্যান্য সময় ফেরি পাওয়া যেত না। গাড়ি সিরিয়াল ধরে বসে থাকতো। অথচ এখন ফেরি ঘাটে বসে থাকে, যানবাহন নেই। এ বছর অনেক লোকসানের শঙ্কায় সরকারি সহায়তা চেয়েছেন এ ঘাট ইজারাদার।
হারিণা ফেরিঘাটের ম্যানেজার কে এম এমরান হোসেন জানান, এ ঘাটে ৩টি ফেরি প্রতিদিন ১২-১৩টি ট্রিপ দিতো। যার মাধ্যমে সরকারের রাজস্ব আয় হতো প্রায় সাড়ে ৫ কোটি টাকা। অথচ হরতাল-অবরোধে আয় দাঁড়িয়েছে মাত্র ৪০-৫০ লাখ টাকায়।
বন্দর নগরী চট্টগ্রাম থেকে খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন চলাচলে নিরাপদ এ ফেরিঘাট। এ ঘাটে সরকারের রাজস্ব আয়ও হয় অন্যান্য ঘাটের চেয়ে অনেক বেশি। তাই দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে হরতাল-অবরোধ প্রত্যাহার করার দাবি ঘাট সম্পৃক্ত সবার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top