সকল মেনু

চাঁদপুরে ট্রাক্টরের বেপরোয়া চলাচলে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলছে

চাঁদপুরমাকসুদুল আলম, চাঁদপুর প্রতিনিধি : ট্রাক্টরের অবারিত ব্যবহারের ফলে চাঁদপুর শহরসহ উপজেলার রাস্তা-ঘাট সব নষ্ট হয়ে যাচ্ছে। তাচাড়া নিযত দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে নিরীহ পথচারীসহ লোকজন। ট্রাক্টর চরাচল বন্ধের বিষয়ে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সবায় একাধিকবার সিদ্ধান্ত গ্রহনের পরও প্রবাবশালীদের চাপ ও তদ্বিরের মুখে কোন সিদ্ধান্তই কার্যকর করা যাচ্ছে না।
খোদ াঁদপুর শহর এখন ট্রাকটরের দখলে। দিনের বেলায় তুলনামূলকভাবে কিছুটা কম চলাচল করলেও সন্ধ্যার পরে পুরো শহর চলে যায় ট্রাক্টরের নিয়ন্ত্রণে। শহরবাসীর রাতের ঘুম হারাম করে বেপরোয়া গতিতে, বিকট শব্দ করে এসব ট্রাক্টর চলাচল করছে। এগুলোতে কৃষি পণ্য পরিবহনের কথা থাকলেও পরিবহন করা হচ্ছে ইট, বালু, গাছের গুঁড়ি, রড-সিমেন্ট। এগুলোর বেপরোয়া চলাচলে নিয়ত ঘটছে দুর্ঘটনা। আর রাস্তা-ঘাট তো বিনষ্ট হচ্ছেই। নতুন নতুন রাস্তাও ট্রাক্টর চলাচলের কারণে যান চলাচলের অনুপযোগি হয়ে পড়ছে।  গত কয়েক দিনের ব্যবধানে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে অন্তত ৫ জনের মৃত্যু ঘটেছে এবং পঙ্গু হয়েছে আরো ২০ জন। গত ডিসেম্বরের প্রথম দিকে ট্রাক্টরের ধাক্কার চাঁদপুর পুলিশ লাইনের একটি পিকাপ ভ্যান মর্মান্তিক দুর্ঘটনার কবলে পরলে ৪ জন পুলিশ সদস্য গুরুতর আহত হয়। এরপর পুলিশ প্রশাসন কিছুটা নড়েচেড়ে উঠে। তখন কয়েকটি ট্রাক্টর আটক করা হলেও টনক নড়েনি ট্রাক্টক নিয়ন্ত্রনকারি ঠিকাদার ও চালকদের।
গত দু দিন আগে ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া এলাকায় বালু বোঝাই ট্টাক্টর এর সাথে সিএনজির মুখোমুখি সংঘর্ষে অজ্ঞাত ২ জন মারা যায়। গুরুতর আহত হয় আরো ২ জন। এছাড়া কিছু দিন আগে ইচুলি চৌরাস্তায় একটি সিএসজির উপর নিয়ন্ত্রন হারিয়ে ট্রাক্টর উঠিয়ে দিলে ঘটনাস্থলে একজন মারা যায়। পরবর্তিতে ঢাকা হাসপাতালে আরো ১ জন চিকিৎসাধিন অবস্থায় মারা যায়। এছাড়াও হাইমচরগামি সড়কে একটি ট্রাক্টর বেপরোয়া চালিয়ে একজন শ্রমিককে চাপা দিয়েছে। এভাবে বেপরোয়া ভাবে চালিয়ে একের পর এক মানুষ হত্যা করে চলছে নিয়ন্ত্রহীন ট্রাক্টর।
শহরের প্রফেসর পাড়া, কোড়ালিয়া শেষ মাথা, কুমিল্লা রোড, ষ্টেডিয়াম রোড, বঙ্গবন্ধু সড়ক, মাঝি বাড়ি, বিটি রোড , জিটি রোড, কোর্ট সংলগ্ন এলাকা, বিষ্ণুদি রোড, বিটি রোড, বহরিয়া, হরিণা, ইচুলি, চাঁদপুর-ফরিদগঞ্জ সড়ক, চাঁদপুর-চান্দ্রা-গল্লাক সড়ক, বাবুরহাট-শাহতলি ফিডার রোড, বাবুরহাট-মতলব পেন্নাই সড়ক, কালিয়াপাড়া-কচুয়া-সাচার সড়ক, দোয়াভাঙ্গা- চিতোষী সড়ক, এমন কি চাঁদপুর-কুমিল্লা আ লিক মহাসড়কে পর্যন্ত  ট্রাক্টরগুলো দাপটের সাথে চষে বেড়াচ্ছে। এগুলো একের পর এক দুর্ঘটনা ঘটালেও রাজনৈতিক চাপ ও প্রভাবশালীদের তদ্বিরের কারণে তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top