সকল মেনু

গুলি করে পেট্রল বোমা বন্ধ করা যাবে না : ড. কামাল

82016_879নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর উদ্দেশে গণফোরামের সভাপতি ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, গুলি করে পেট্রল বোমা বন্ধ করা যাবে না। গুলি করার নির্দেশ দিয়ে আপনি কয়জনকে মারবেন? গুলি করে কোনদিন আন্দোলন বন্ধ করা যায়নি, যাবেও না।

শনিবার বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘লাখো শ্রমিকের বুক ফাটা কান্না’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ টেঙটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

সরকারকে উদ্দেশ্য করে ড. কামাল হোসেন বলেন, সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে বলতে হবে- এটা আইয়ুবের, এরশাদের স্বৈরতন্ত্রের দেশ নয়, এটা জনগণের দেশ। এজন্য সরকারকে আইয়ুব, এরশাদের মতো স্বৈরাচারী আচরণ বন্ধ করতে হবে।

একই সাথে জনগণের স্বার্থে বিএনপিকে পেট্রল বোমা মারা বন্ধ করারও আহ্বান জানান তিনি।

অধিকার আদায়ে শ্রমিকদের ঐক্যের প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, অধিকার আদায়ে শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধ থাকলে অধিকার আদায় হয়। শ্রমিকদের অধিকার আদায় করতে হলে ঐক্যের জন্য আপোষহীন অবস্থান গ্রহণ করতে হবে।

ড. কামাল বলেন, আমরা চিন্তা করি কিভাবে শ্রমিকদের কম মজুরি দেয়া যায়। এ চিন্তা থেকে মালিকদের বেরিয়ে আসতে হবে।

তাজরিন গার্মেন্টসে অগ্নিকান্ড এবং রানাপ্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ও শ্রমজীবী মানুষের প্রতি পুঁজিবাদী শোষণ লুণ্ঠনের চিত্র তুলে ধরে লেখা ‘লাখো শ্রমিকের বুক ফাটা কান্না’ বইটির সম্পাদনা করেন এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল। বইটির মোড়ক উন্মোচন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মোহাম্মদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top