সকল মেনু

পাকিস্তানে বোমা হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৬০

পাকিস্তানআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সিন্ধু প্রদেশে একটি শিয়া মসজিদে বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। এ ঘটনায় আহত ৬০ জনকে প্রদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এরই মধ্যে হামলার তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। দায়িত্বে অবহেলার অভিযোগে দুই পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। হামলার পরপরই দায় স্বীকার করেছে তালেবান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া জঙ্গি গোষ্ঠী জুনদুল্লাহ।

পেশোয়ারের জঙ্গি হামলার দেড় মাসের মাথায় এবার মৃত্যুপুরীতে পরিণত হলো সিন্ধু প্রদেশের শিকারপুর জেলা। বুকফাটা কান্না আর আর্তনাদে ভারি হয়ে উঠেছে সেখানকার পরিবেশ। শুক্রবার স্থানীয় একটি শিয়া মসজিদে জঙ্গি হামলায় নিহতদের স্বজনরা জড়ো হন শুক্কুর ও লারকানা শহরের হাসপাতালে।

এর আগে জুম্মার নামাজের পরপরই সিন্ধু প্রদেশের শিকারপুর জেলার ইমামবার্গা মসজিদে চালানো হয় আত্মঘাতী হামলা। সেসময় মসজিদের ভেতরে প্রায় ৪শ’ মুসল্লি নামাজ আদায় করছিলেন বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। ঘটনা তদন্তে এরই মধ্যে দুই সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে পুলিশ। পাশাপাশি দায়িত্ব অবহেলার কারণে বরখাস্ত করা হয়েছে দুই পুলিশ সদস্যকে।

হামলায় পর মসজিদের ভেতরে অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে জানা গেছে। এছাড়াও, গুরুতর আহতদের সিন্ধু প্রদেশের শুক্কুর ও লারকানা জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার পরপরই উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে ঘটনাস্থলে পৌঁছেছে বিপুল সংখ্যক পুলিশ সদস্য।

ঘটনার পর সন্ত্রাসবাদের উত্থানের প্রতিবাদে সিন্ধু প্রদেশে শনিবার শান্তিপূর্ণ অবরোধের ডাক দেয় মজলিস ওয়াহদাতুল মুসলিমিন। সেই সঙ্গে, হামলাকে সরকারের ব্যর্থতার নমুনা হিসেবে উল্লেখ করে তিন দিনের শোক ঘোষণা করে তারা।

হামলায় নিহত হয়েছেন এমন পরিবারের সদ্যদের ২০ লাখ ও আহতদের ২ লাখ রুপি করে অর্থসহায়তার ঘোষণা দিয়েছেন সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী কাইম আলী শাহ্। এদিকে, পরিস্থিতি মোকাবেলায় শিকারপুরে একদিনের ছুটি ঘোষণা করেছে জেলা ডেপুটি কমিশনার।

ভয়াবহ এ হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসাইন, প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খান ও মুত্তাহিদা কওমি মুভমেন্টের প্রধান আলতাফ হুসাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top