সকল মেনু

একুশে গ্রন্থমেলা: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

বই মেলানিজস্ব প্রতিবেদক : আর মাত্র একদিন পরেই শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। এই মেলাকে ঘিরে রাতেও পুরোদমে চলছে স্টল নির্মাণ, বই ছাপানো এবং বই বাধাইসহ সবরকম কাজ। হাতে সময় কম থাকায় রাতদিন ব্যস্ততার মধ্যে কাটছে বলে জানালেন নির্মাণ শ্রমিকরা।

চারদিকে মাঝরাতের নীরবতা। শুধু সোহরাওয়ার্দী উদ্যান থেকে কানে আসছে নির্মাণ শ্রমিকের হাতুড়ির বিরামহীন ঠুক ঠুক শব্দ। একটি কাঠের সঙ্গে আরেকটি কাঠ লাগিয়ে তার ওপর নকশা করা পোস্টার দিয়ে সুনিপুণভাবে তৈরি হচ্ছে এক একটি দোকান। দেখলেই মন ভরে যায়। রাত জেগে এইসব নান্দনিক বইয়ের স্টল নির্মাণ করছেন শ্রমিকরা। জানালেন, একদিন পরেই বইমেলা শুরু আর এই জন্যই এত ব্যস্ততা।

রাত জাগা কষ্টকর হলেও বইমেলার অনুভূতি সব কষ্টকে আনন্দে পরিণত করেছে বলেই মন্তব্য তাদের।

স্টল নির্মাণকারীরা জানান, আর এক দিন বাদেই মেলা। তাই শেষ মুহূর্তের কাজে ব্যস্ত সময় কাটছে। তবে সব মিলিয়ে আনন্দের মাঝেই কাজ করছি।

শুধু দোকান নির্মাণ নয় বইয়ের ছাপাখানা এবং বাধাই কারখানাগুলোতেও দেখা গেল একইচিত্র। কেউ বই ছাপাচ্ছেন কেউ বাধাই আবার কেউ করছেন প্রচ্ছদের কাজ।

সবশেষে নতুন বইয়ের ঝুড়ি মাথায় নিয়ে প্রকাশনা প্রতিষ্ঠানে পৌঁছে দিচ্ছেন শ্রমিকরা। এর পরেই এগুলো যাবে অমর একুশে গ্রন্থমেলায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top