সকল মেনু

মুক্তিযোদ্ধাদের তালিকায় বীরাঙ্গনাদের অন্তর্ভুক্তি

81884_58নিজস্ব প্রবেদক : মুক্তিযোদ্ধাদের তালিকায় বীরাঙ্গনাদের নাম অন্তর্ভুক্ত করার কথা সংসদে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্তির পাশাপাশি তাদের অবদান পাঠ্যপুস্তকেও সংযুক্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করেন তিনি।

বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদে বেসরকারি দিবসে যশোর-২ আসনের সংসদ সদস্য মো. মনিরুল ইসলামের এক সিদ্ধান্ত প্রস্তাবে উত্থাপিত বিষয় নিয়ে আলোচনাকালে মন্ত্রী এসব কথা বলেন। মনিরুল ইসলাম বীরাঙ্গনাদের নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। পরে মন্ত্রী তার মূল প্রস্তাবটি গ্রহণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরঙ্গনা বলে সম্মানিত করে গেছেন। তার দেয়া সেই নামটাই যথার্থ বলে আমি মনে করি। এটা পরিবর্তন করা ঠিক হবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী। অনেক সংসদ সদস্যই বীরাঙ্গনাদের নাম বীরকন্যা করার প্রস্তাব করায় মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বীরাঙ্গনাদের বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। তাছাড়া তাদের ভাতা ১০ হাজার টাকা করার বিষয়েও আলোচনা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top