সকল মেনু

দূর্নীতি ও জামায়াত সম্পৃক্ততার অভিযোগে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের অপসারণ দাবি

চট্টগ্রামরোমান শেখ, চট্টগ্রাম প্রতিনিধি : দূর্নীতি ও জামায়াতে ইসলামীর সংগে সম্পৃক্ততার অভিযোগ উঠেছে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজাম উদ্দিন আহম্মেদের  বিরুদ্ধে। এসব অভিযোগে ইতিমধ্যে তার অপসারণ দাবি ও প্রাথমিকভাবে একদফা সমাবেশও করেছে বন্দর শ্রমিক-কর্মচারীরা।
আগামী সপ্তাহে কঠোর আন্দোলনে যাবে বলে হুশিঁয়ারি উচ্চারণ করেছে বন্দরের সিবিএ নেতারা।
উচ্চ পদে সরকারি চাকুরি করে স্বাধীনতা ও যুদ্ধাপরাধী দল জামায়াতে ইসলামীর সাথে আঁতাত কোনোভাবে মেনে নেওয়া হবে না বলেও জানিয়েছেন সিবিএ নেতারা।
গত ২২ জানুয়ারি সংসদ সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে নিজাম উদ্দিন আহম্মেদের বিরুদ্ধে কমিটির সদস্যরা বন্দরের টেন্ডার প্রক্রিয়ায় অস্বচ্ছতা, যন্ত্র সামগ্রী কেনাকাটা ও সরকার বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগ ওঠার প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
তবে, চেয়ারম্যানের বিরুদ্ধে এসব অভিযোগের মধ্যে গুরুত্বপূর্ণ ও গুরুতর অভিযোগ ছিলো তিনি জামায়াত-বিএনপির সমর্থনে কাজ করছেন। সম্প্রতি লন্ডন ভ্রমণে গিয়ে জামায়াত ইসলামীর লন্ডন শাখার কয়েকজন নেতাকর্মীদের সাথে সাক্ষাত করেছেন বলেও অভিযোগ করা হয়।
এর আগে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বন্দর চেয়ারম্যানের বিরুদ্ধে তিনটি জাহাজ ক্রয়ে ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠে। অভিযোগে বলা হয়, বিভিন্ন কো¤পানিকে বিনা টেন্ডারে জাহাজ ম্যানেজম্যান্ট নিয়োগ করা এবং বন্দরের টাকায় বিদেশ সফর করেছেন। এছাড়া অনিয়ম ও দুর্নীতির প্রেক্ষিতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের শিপিং বিভাগ থেকে একটি তদন্ত কমিটিও গঠন করাসহ আরো কিছু প্রকল্পে দুর্নীতির চিত্র তুলে ধরা হয়।
বিভিন্ন ধরনের দূর্ণীতি ও জামায়াতের সাথে সম্পৃক্ততা থাকার অভিযোগে মিলিয়ে বন্দর চেয়ারম্যানের অপসারণ দাবিতে আগামী সপ্তাহে আন্দোলনে যাওয়ার বিষয়ে নিশ্চিত করেছেন বন্দর সিবিএ নেতাদের একাংশ। তারা বলেছেন, সরকারের উচ্চ পদে থেকে স্বাধীনতা ও যুদ্ধাপরাধী দল জামায়াতে ইসলামীর সাথে আঁতাত কোনোভাবে মেনে নেওয়া হবে না। বন্দর চেয়ারম্যানকে জাতীয় বেঈমান হিসেবে চিহ্নিত করে তাকে অপসারণের দাবিতে শ্রমিক-কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়েছে জানিয়েন সিবিএ নেতারা।
বন্দর রক্ষা পরিষদের আহ্বায়ক নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী তাদের আন্দোলন ও চেয়াম্যানের অপসারণ দাবীতে নীতিগত সমর্থন দিয়েছেন জানিয়ে সিবিএ নেতারা বলেন, শ্রমিক-কর্মচারীরা এরই মধ্যে সভা-সমাবেশ করেছে। আগামী সপ্তাহে চূড়ান্ত আন্দোলন শুরু হবে। তাকে কোনোভাবেই বন্দরে বসতে দেওয়া হবেনা। চেয়ারম্যানের বিচারের দাবিতে বন্দর ভবন ঘেরাও করা হবে। পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ কর্মসূচি চলবে বলেও জানান তারা।
সিবিএ নেতারা আরো বলেন, চেয়ারম্যানের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে যারাই কথা বলেছেন তারা বিভিন্নভাবে হয়রানির শিকার হয়েছেন। চাকরিও হারাতে হয়েছে কয়েকজনকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top