সকল মেনু

বাণী অর্চনায় পালিত হচ্ছে সরস্বতী পূজা

পূজানিজস্ব প্রতিবেদক : বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা। বিদ্যা লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীর শিক্ষার্থীরাই এ দেবীর আরাধনা করে থাকে।

রোববার সকালে বিদ্যা ও জ্ঞান লাভের আশায় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে এ পূজা শুরু করে। পূজা শেষে শিক্ষার্থীরা সরস্বতী দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অঞ্জলি প্রদান করে। প্রতি বছরের মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে ৬২টি পূজা মণ্ডপে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছরের মত এ বছরও জগন্নাথ হলের পুকুরে চারুকলা অনুষদের তৈরী বিশাল অবয়বের একটি প্রতিমা স্থাপন করে পূজার্চনা করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে সকাল থেকে বিভিন্ন বয়সের পূজারীবৃন্দ উপস্থিত হয়ে পূজার্চনা করেছে।

বিদ্যালাভের আশায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন পাড়া মহল্লায় সরস্বতী পূজা করে থাকে শিক্ষার্থীরা। পূজায় যেকোন ধরণের নাশকতা এড়াতে বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top