সকল মেনু

৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

CFFবিনোদন ডেস্ক : ‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’ এই স্লোগান নিয়ে শুরু হলো ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। চিলড্রেন ফিল্ম সোসাইটি আয়োজিত ৭ দিনের এ উৎসব চলবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে।

শনিবার বিকেলে রাজধানীর পাবলিক লাইব্রেরিতে এ শিশু চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জাতীয় সংঙ্গীত, পতাকা উত্তোলন আর বেলুন-পায়রা উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয় ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের। এরপর প্রদীপ জ্বালিয়ে শুরু হয় উৎসবের দ্বিতীয় পর্ব। শুরুতেই, চলমান রাজনৈতিক সহিংসতায় শিশুদের নিরাপত্তার কথা চিন্তা করে সংক্ষিপ্ত আকারে উৎসবের আয়োজন করতে হচ্ছে বলে জানান উৎসব পরিচালক রায়ীদ মোরশেদ।

এদিকে, ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দিতে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন, এ ধরণের একটি আয়োজন শিশুদের সুপ্ত মননশীলতা আর সৃজনশীলতা বিকাশের সুযোগ করে দেবে।

বাংলাদেশ ফিল্ম সোসাইটির সভাপিত মুহাম্মদ জাফর ইকবাল বলেন, ‘ভবিষ্যতে বাংলাদেশে যখন মানসম্পন্ন শিশু চলচ্চিত্র নির্মাণ হবে। তখন ঘুরে ফিরে দেখা যাবে আজকের চিলড্রেন ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে বেড়ে ওঠা ছেলে মেয়েরাই সেই সব চলচ্চিত্রের নির্মাতা।’

উৎসব উপদেষ্টা কমিটির সভাপতি মুস্তফা মনোয়ার বলেন, ‘মানুষ হতে হলে শিল্পকলার সাথে যোগাযোগ রাখতেই হবে। সম্ভবত তা না হলে মানুষ হওয়া যায় না।’

চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি এতো বড় একটি উৎসব সফলভাবে আয়োজনের প্রশংসা করার পাশাপাশি আজকের এই শিশু চলচ্চিত্র নির্মাতারা আগামী দিনের ফিল্ম ইন্ডাস্ট্রির নেতৃত্ব দেবে বলে আশা করেন অতিথিরা ।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘ এতো বড় উৎসবের আয়োজন করা বড় ধরনের অভিজ্ঞতার ব্যাপার। এখানে নানা বিষয়কে ধারণ করার ব্যাপক সুযোগ রয়েছে।’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এ ধরনের অনুষ্ঠানের মধ্যদিয়ে যে শিক্ষা পাওয়া যায় তা নিতান্তই আপন অভিজ্ঞতার অংশ।

এবারের উৎসবে ৪৮টি দেশের ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের দু’শটিরও বেশি ছবি প্রদর্শিত হবে। প্রথমবারের মতো এবারে আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ পুরস্কার থাকছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top