সকল মেনু

সারাদেশে ৮ গাড়িতে আগুন, ১৭ গাড়ি ভাঙচুর, দগ্ধ ২২, আটক ৮৯

oborodh3হট নিউজ ডেস্ক : চলছে ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ। টানা অবরোধের ১৮ তম দিনে সারাদেশে ককটেল বিস্ফোরণ, ১৭ গাড়ি ভাঙচুর ও ৮ আগুন দেয়ার ঘটনা ঘটেছে এবং আগুনে দগ্ধ হয়েছেন ২২ জন। সারাদেশে অভিযান চালিয়ে ৮৯ জনকে (রাত ১০ টা পর্যন্ত) আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

যাত্রাবাড়ীতে বাসে আগুন, দগ্ধ ১০

রাজধানীর যাত্রাবাড়ীর কাঠের পুলে যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুস্কৃতকারীরা। এ ঘটনায় ১০ জন দগ্ধ হয়েছেন। এর মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন ওয়ারি বিভাগের উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহমেদ।

আজিমপুরে বাসে আগুন

রাজধানীর আজিমপুরে যাত্রীবেশে বাসে উঠে আগুন ধরিয়ে দিয়েছে অবরোধ সমর্থকরা। শুক্রবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, সন্ধ্যায় মিরপুর টু আজিমপুর রুটে চলাচলকারী বিকল্প পরিবহনের একটি বাসের শেষের সিটে দুইজন যাত্রী উঠে। বাসটি চলতে শুরু করলে তারা আগুন ধরিয়ে দিয়ে ‘আগুন,আগুন’ বলে দৌড়ে নেমে যায়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। তবে হুড়োহুড়ি করে নেমে যাওয়ায় কোনো যাত্রী আহত হওয়ার ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তর নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার ফরহাদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে প্রায় একই সময়ে রাজধানীর ডেমরা এলাক‍াতেও একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা।

লেগুনায় পেট্রলবোমা হামলা, আহত ১
রাজধানীর ডেমরায় একটি যাত্রীবাহী লেগুনায় পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে লিটন (৩২) নামে এক যাত্রী গুরুতর আহত হয়েছে।

শুক্রবার সকাল ৭টার দিকে কোনাপাড়া কাঠেরপুল এলাকায় এ ঘটনা ঘটে।

আহত লিটনকে অজ্ঞান অবস্থায় কোনাপাড়া মেডি হোপ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসময় ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৭ টি যানবাহন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে অবরোধের সমর্থনে কয়েকজন পিকেটার ডেমরার কোনাপাড়া কাঠেরপুল এলাকায় ডেমরা-যাত্রাবাড়ী সড়কে রানীমহল থেকে ছেড়ে আসা একটি লেগুনায় ৩/৪ টি পেট্রলবোমা নিক্ষেপ করে পালিয়ে যায়।

এতে লেগুনায় আগুন ধরে যায়। এসময় লাফ দিয়ে নামার সময় লিটনকে পিছন থেকে অন্য একটি লেগুনা ধাক্কা দিলে সে মাটিতে লুটিয়ে পড়ে। আগুন দেখে রাস্তায় চলাচলকারী অন্যান্য যানবাহগুলো দ্রুত সরে পড়ার সময় ৭টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। পরে হেলপার ও যাত্রীরা আগুন ধরে যাওয়া লেগুনাটির আগুন নিভিয়ে ঘটনাস্থল থেকে দ্রুত সরে পড়ে।
পরে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে আসে।

হাসপাতালে জ্ঞান ফিরে আসলে লিটন পুলিশকে জানায়, হঠাৎ করে কয়েকজন দুর্বৃত্ত লেগুনাটিতে পেট্রলবোমা নিক্ষেপ করলে ভয় পেয়ে নামতে গিয়ে সে আহত হয়।

বাসে বোমা হামলায় ৯ যাত্রী দগ্ধ, ২ শিবিরকর্মীকে গণধোলাই

একটি যাত্রীবাহী ‍বাসে পেট্রোল বোমা হামলা চালিয়েছে অবরোধকারীরা। এতে নারী ও শিশুসহ ৯ যাত্রী দগ্ধ হয়েছেন। পৃথক ঘটনায় বাসে আগুন দিয়ে পালিয়ে যাওয়ার সময় ২ শিবিরকর্মীকে আটক করে গণধোলাই দিয়েছে বিক্ষুব্ধ জনতা।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজশাহীর জেলার তানোর উপজেলা সদরের ব্র্যাক অফিসের সামনে অবরোধকারীরা বাসটিতে পেট্রোল বোমা ছোড়ে। এতে ইয়ারাব্বি পরিবহনের ওই বাসটি সম্পূর্ণ ভষ্মীভূত হয়ে গেছে।

প্রেট্রোল বোমায় দগ্ধ হয়েছেন, রাজশাহীর মোহনপুর উপজেলার মকবুল হোসেন (৪৫), তার স্ত্রী আনোয়ারা (৪০), তানোরের দেবীপুর এলাকার নাজমা (৩৫), ফারজানা (৫), ইলামদহী এলাকার জুলেখা (৩০), আশরাফ (৩৭), আছিয়া (৭), আয়েনউদ্দিন (৩৫)। অপর এক যাত্রীর নাম জানা যায়নি। দগ্ধযাত্রীদের তাৎক্ষনিকভাবে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজশাহীর তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন জানান, ওঁত পেতে থাকা দুর্বৃত্তরা চলন্তবাসে পেট্রোলবোমা ছুড়লে বাসে আগুন ধরে যায়। খবর পেয়ে দমকল বাহিনীর সদস্যরা ঘটস্থলে যাওয়ার আগেই যাত্রীবাহী ওই বাসটি ভষ্মীভূত হয়ে যায়। এ ঘটনায় দগ্ধদের তানোরে প্রাথমিক চিকিৎসা শেষে রামেক হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, রাজশাহীর পবা উপজেলায় যাত্রীবেশে বাসে উঠে আগুন দিয়ে পালানোর সময় জনতার হাতে আটক হয়েছে শিবিরের দুই কর্মী। এ সময় তাদের গণপিটুনি দিয়ে হাত-পা ভেঙে দিয়েছে বিক্ষুব্ধ জনতা।

শুক্রবার সন্ধ্যায় ৭টার দিকে রাজশাহীর পবা উপজেলার তেঘর এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার সময় বাস থেকে নামতে গিয়ে এক যাত্রী গুরুতর আহত হয়েছেন।

আটককৃত দুই শিবির কর্মী হলেন, মশিউর রহমান (২৪) ও আবদুল আওয়াল (২৫)। তাদের বাড়ি পবা মহানন্দাখালি গ্রামে। দুইজনই চিহ্নিত শিবিরের ক্যাডার।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার সন্ধ্যায় তানোর থেকে ‘ইমন পরিবহন’ নামে একটি বাস রাজশাহীর উদ্দেশে আসছিল। ওই বাসে তানোর এলাকায় যাত্রীবেসে ওঠে তিন যুবক। বাসটি পবার তেঘর এলাকায় এলে ওই তিন যাত্রী গাড়ির ওপর গান পাউডার ছিটিয়ে আগুন ধরিয়ে দিয়ে পালানোর চেষ্টা করে।

এ সময় বাসের যাত্রী ও এলাকাবাসী ধাওয়া দিয়ে দুজন অগ্নিসংযোগকারী শিবিরকর্মীকে আটক করে গণধোলাই দেয়। এতে তাদের হাত-পা ভেঙ্গে যায়। তবে তাদের সঙ্গে থাকা অপরজন সঙ্গী পালিয়ে যেতে সক্ষম হয়।

খবর পেয়ে পুলিশ গিয়ে মুমূর্ষু অবস্থায় জনতার হাত থেকে তাদের রক্ষা করে। ঘটনাস্থল থেকে পবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান জানান, দুই জনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। এ বিষয়ে মামলা হবে। বিক্ষুদ্ধ মানুষের পিটুনিতে তাদের হাত-পা ভেঙ্গে গেছে। আটককৃতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিশ্বনাথে ট্রাকে পেট্রোলবোমায় চালকসহ দগ্ধ ২, আটক ২

সিলেটের বিশ্বনাথ উপজেলায় পেট্রোলবোমায় ট্রাকের চালকসহ দুইজন দগ্ধ হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন চালকের ছোটভাই গাড়ির হেলপার আল-আমিন।

বৃহস্পতিবার রাতের এ ঘটনায় আহত ট্রাকচালক হাসান (২৮) ও তার ছোট ভাই গাড়ির হেলপার আল-আমিনকে (২০) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলার কালাকোটে।

এ ঘটনায় জড়িত সন্দেহে জামায়াত ও বিএনপি সমর্থক দুই ইউপি সদস্যকে আটক করেছে পুলিশ।

বিশ্বনাথ থানার ওসি রফিকুল হোসেন বলেন, বৃহস্পতিবার বৃহস্পতিবার রাত পৌনে ১২টার দিকে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কের শাহপুর এলাকার কাজিবাড়ি ব্রিজে ছাতকগামী (সিলেট-ট, ০২-০০৯২) খালি ট্রাকে অবরোধ সমর্থকরা পেট্রোলবোমা ছুঁড়ে পালিয়ে যায়। এসময় আগুনে গাড়ির চালকের আসনসহ সামনের অংশ পুড়ে যায় এবং চালকসহ দুইজন গুরুতর আহত হন।

তিনি জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পুলিশ ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এ ব্যাপারে থানায় মামলা হবে।

যশোরে বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ আটক ৪৮

যশোরে বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মীসহ ৪৮ জনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত জেলার ৮টি উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

যশোর পুলিশের মুখপাত্র এএসপি রেশমা শারমীন বিষয়টি নিশ্চিত করে জানান, আটক নেতাকর্মীদের মধ্যে বিএনপির ৭ ও জামায়াতের ২ নেতাকর্মী রয়েছে। বাকিরা বিভিন্ন মামলার আসামি। আটক নেতাকর্মীদের শুক্রবার বিকেলের মধ্যে আদালতে পাঠানো হবে।

রূপগঞ্জে ১০টি গাড়ি ভাঙচুর, ককটেল বিস্ফোরণ

২০ দলের লাগাতার অবরোধের মধ্যে নারায়ণগঞ্জের রূপগঞ্জে অন্তত ১০টি গাড়ি ভাঙচুর ও বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধ সমর্থকেরা।

বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে রূপগঞ্জ উপজেলার নলপাথর এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত দেড়টার দিকে নলপাথর এলাকায় একদল অবরোধকারী অবস্থান নিয়ে হিউম্যান হলার (লেগুনা) ও মালবাহী ট্রাকসহ অন্তত ১০টি গাড়ি ভাঙচুর করে।

এসময় অবরোধকারীরা এশিয়ান হাইওয়ের (বাইপাস) ওপর টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শণ করে। পরে পুলিশ এসে ধাওয়া করলে তারা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও উপ-পরিদর্শক (এসআই) রবিউল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নড়াইল জেলা ছাত্রদল নেতা আটক

নড়াইল জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মুন্সি বায়েজিদ বিল্লাহকে আটক করেছে পুলিশ।

শুক্রবার সন্ধ্যায় নড়াইল শহর থেকে তাকে আটক করা হয়।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান আটকের বিষয়টি নিশ্চিত করেন।

নয়াপল্টনে পেট্রোল বোমা-ককটেল বিস্ফোরণ
রাজধানীর নয়াপল্টনে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের গলির মুখে একটি পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ঘটনা ঘটে। তবে প্রাথমিকভাবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, এ ঘটনায় ওই এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়। রাস্তায় থাকা সাধারণ মানুষ বিভিন্ন দিকে ছোটাছুটি করতে শুরু করে।

ঘটনার পর পুলিশ সেখানে উপস্থিত হয়। তবে তারা কাউকে আটক করতে পারেনি।

বগুড়ায় ট্রাকে আগুন ও মৃত্যুর ঘটনায় মামলা, গ্রেফতার ৩

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা হরতাল চলাকালে বৃহস্পতিবার রাতে বগুড়া জেলা সদরের নুনগোলা এলাকায় পণ্যবাহী ট্রাকে আগুন ও মৃত্যুর ঘটনায় বিএনপি-জামায়াতের ১০৩ নেতাকর্মীর নামে মামলা হয়েছে।

এদিকে, ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিএনপি-জামায়াতের ৩ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার বিকেলে বগুড়া সদর থানার পরিদর্শক (তদন্ত) নুর-এ-আলম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ঘটনার দিন রাতেই পুলিশ বাদী হয়ে বিএনপি ও জামায়াতের ১০৩ নেতাকর্মীর নামে মামলা করেছে। মামলায় শুক্রবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে নুনগোলা ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি মো. মনিরুজ্জামান, ইউনিয়ন শ্রমিক দলের সভাপতি মো. রানা ও সাধারণ সম্পাদক আতিকুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ।

এর আগে জেলা পুলিশের মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও বগুড়ার সহকারী পুলিশ সুপার (সদর) গাজিউর রহমান জানান, নুনগোলায় ট্রাকে হরতাল-অবরোধকারীদের দেওয়া আগুনে চালক-হেলপারসহ তিনজন অগ্নিদগ্ধ হন।

উন্নত চিকিৎসার জন্য শুক্রবার ভোরে তাদের ঢাকা মেডিকেলে কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হলে সকাল ১০টার দিকে বার্ন ইউনিটে হেলপার আব্দুর রহিম মারা যান।

কুষ্টিয়ায় বিএনপির মিছিলে পুলিশের বাধা, আটক ২

কুষ্টিয়ায় পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে অবরোধের সমর্থনে বিএনপির বিক্ষোভ মিছিল।

শুক্রবার সকাল ১০টার দিকে জেলা বিএনপি কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদী আহামেদ রুমী’র নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলটি কিছুদূর যাওয়ার পর পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়। এসময় মিছিলকারীরা সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়।

এদিকে, নাশকতা এড়াতে রাতে অভিযান চালিয়ে বিএনপির দুই কর্মীকে আটক করেছে পুলিশ। নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়ন রয়েছে।

গাইবান্ধায় বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মী কারাগারে

গাইবান্ধায় বিএনপি ও জামায়াত-শিবিরের ১৯ নেতাকর্মীকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

শুক্রবার দুপুরে তাদের কারাগারে পাঠানো হয়।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত সদরসহ সাদুল্যাপুর, সুন্দরগঞ্জ, পলাশবাড়ী, সাঘাটা, ফুলছড়ি ও গোবিন্দগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা।

গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোশাররফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গ্রেফতারকৃতরা বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মী এবং বিভিন্ন নাশকতা মামলার আসামি। যৌথবাহিনীর বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

দিনাজপুরে বিএনপি-জামায়াতের ১২ কর্মী গ্রেফতার

দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ১২ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার দুপুর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

দিনাজপুর পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহজাহান আলী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

দিনাজপুর পুলিশ সুপার (এসপি) রহুল আমিন জানান, ২০দলের ডাকা অবরোধে নাশকতামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দায়ের করা মামলার ১২ আসামিকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে বিএনপির চার ও জামায়াতের আট জন কর্মী রয়েছে।

অবরোধে নাশকতামূলক কর্মকাণ্ড এড়াতে পুলিশ রাতদিন অক্লান্ত পরিশ্রম করে জনগণের যানমাল রক্ষার কাজে নিয়োজিত রয়েছে। জেলার গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

এছাড়া, পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি সদস্যরা টহলসহ বিভিন্ন যানবাহন বিশেষ নিরাপদে পৌঁছে দিচ্ছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top