সকল মেনু

পিইউআইসির সম্মেলনে রহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার দাবি বাংলাদেশের

Conference Pictureনিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের শরণার্থীদের দেশটির নাগরিকত্ব প্রদানসহ দ্রুত ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে দাবি জানিয়েছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া।

তুরস্কের ইস্তানবুলে ওআইসি সদস্য দেশসমুহের পার্লামেন্টারি ইউনিয়নের(পিইউআইসি) ১০ম সম্মেলন চলাকালে ডেপুটি স্পিকার মূল বক্তব্য পেশকালে এ কথা বলেন।

ফজলে রাব্বি মিয়া বলেন, ‘মিয়ানমারের রাখাইন প্রদেশের মুসলমানরা দূরবস্থায় আছেন। কয়েক লাখ নিবন্ধিত ও অনিবন্ধিত মায়ানমার শরণার্থীর বাংলাদেশে দীর্ঘ অবস্থানের কারনে আর্থ-সামাজিক সমস্যা সৃষ্টি হয়েছে।’ এ সময় তিনি এ কারণে পরিবেশ দূষণের বিষয়ও সম্মেলনের দৃষ্টি আকর্ষণ করেন।

ডেপুটি স্পিকার মিয়ানমারের শরণার্থীদের সেদেশের নাগরিকত্ব প্রদানসহ দ্রুত ফিরিয়ে নেয়ার দাবী জানান। বিশ্ব শান্তি, স্থিতিশীলতা, নিরাপত্তা, ন্যায়বিচারসহ একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় পিইউআইসির প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, টেকসই উন্নয়ন ও ন্যায় বিচারের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা ও শান্তি হল পূর্বশর্ত। তিনি সিরিয়াসহ কয়েকটি মুসলিম প্রধান দেশে চলমান সন্ত্রাসের তীব্র নিন্দা জানান এবং সমস্যার রাজনৈতিক সমাধানের উপর গুরুত্বারোপ করেন।

ফজলে রাব্বি মিয়া বলেন, ইসলাম এবং গণতন্ত্র কখনই সন্ত্রাসবাদকে সমর্থন করেনা। ইসলামের নামে সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে দৃঢ় অবস্থানের নিতে হবে। সন্ত্রাসকে প্রশ্রয় না দিয়ে বিশ্ববাসীকে শান্তি প্রতিষ্ঠায় কঠোর হাতে তা দমন করতে হবে।

অধিকৃত ফিলিস্তিন, দখলকৃত আল কুদস আল শরীফ ও সিরিয়ার বর্তমান অবস্থা বিশ্বশান্তি ও ন্যায়বিচারের পরিপন্থি বলে মন্তব্য করেন ডেপুটি স্পিকার। তিনি একজন সংসদ সদস্য হিসেবে ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত গঠনের জন্য মুসলিম দেশসমুহের পার্লামেন্টের জোরালো ভূমিকা দাবী করেন।

ওআইসি দেশসমুহের পার্লামেন্টারি ইউনিয়নের এ সম্মেলন অর্থবহভাবে ওআইসি দেশসমুহের মধ্যে পারস্পরিক সহযোগিতাসহ ইসলামিক সংহতি আরও শক্তিশালী করবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ডেপুটি স্পিকারের নেতৃত্বে চার সদস্যের একটি সংসদীয় দল পিইউআইসি সম্মেলনে যোগদানের জন্য তুরস্ক সফর করছেন। সংসদ সদস্য নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, এ কে এম শাহজাহান কামাল ও রওশন আরা মান্নান প্রতিনিধি দলের সদস্য হিসেবে সম্মেলনে অংশ নিয়েছেন। সম্মেলন শেষে ২৪ জানুয়ারি শনিবার তার দেশে ফেরার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top