সকল মেনু

সংলাপের মাধ্যমেই সঙ্কটের সমাধান সম্ভব

46763নিজস্ব প্রতিবেদক : দেশে চলমান সঙ্কট রাজনৈতিকভাবেই সমাধানের আহবান জানিয়েছে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ। একটি অর্থবহ সংলাপের মাধ্যমেই এ সঙ্কট সমাধান সম্ভব বলেও মনে করে সংগঠনটি। সংলাপ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে এবং এই দাবিতে আগামী ২৭ জানুয়ারি মঙ্গলবার সারাদেশে মানববন্ধন করবে পেশাজীবী পরিষদ।
আজ শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী।
তিনি বলেন, দেশে চলমান এ রাজনৈতিক সঙ্কট তৈরি হয়েছে ৫ জানুয়ারি প্রশ্নবিদ্ধ নির্বাচনকে কেন্দ্র করে। এ নির্বাচনের ফলে দেশের মানুষ ভোটাধিকার হারিয়েছে। যখন জনগণের সমর্থিত শাসনব্যবস্থা থাকে না তখন স্বাভাবিকভাবেই দেশে সঙ্কটময় পরিস্থিতির সৃষ্টি হয়।
রুহুল আমিন গাজী বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির আগে ক্ষমতাসীনরা ওই নির্বাচনকে সংবিধান রক্ষার নির্বাচন বললেও এখন বলছে ১৯ সালের আগে নির্বাচন নয়। এমন পরিস্থিতিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট গণতন্ত্র ও জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলনের ঘোষণা দেয়। এ দাবিতে একদিকে যেমন চলছে বিরোধী দলের টানা অবরোধ, অন্যদিকে সরকার দমন-পীড়নের মাধ্যমে এ আন্দোলন স্তব্ধ করার চেষ্টা করছে। যা যথার্থ নয়।
তিনি আরও বলেন, শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য জাতিসংঘ মানবাধিকার কমিশন, মার্কিন পররাষ্ট্র দফতর, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায় দেশের সুশীল সমাজ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। আমরা পেশাজীবীরাও মনে করি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে দমন-পীড়ন চালিয়ে কোনো সমাধান হবে না। রাজনৈতিকভাবে গঠনমূলক একটি সংলাপই এ সংকট সমাধানের একমাত্র পথ। বিরোধী দল সংলাপের প্রস্তাব দিয়ে রেখেছে, এখন একটি অর্থবহ সংলাপের জন্য সরকারকেই দায়িত্ব নিতে হবে বলেও জানান রুহুল আমিন গাজী।
এ সময় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) মহাসচিব শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি প্রফেসর ড. ইউসুফ হায়দারসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top