সকল মেনু

যুদ্ধনিরপেক্ষ অঞ্চল প্রতিষ্ঠায় সম্মত রাশিয়া-ইউক্রেন

Ucrainaআন্তর্জাতিক ডেস্ক : মিনস্ক চুক্তিতে উল্লেখ করা ইউক্রেনের পূর্বাঞ্চলে ইউক্রেনীয় বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধনিরপেক্ষ অঞ্চল প্রতিষ্ঠায় সম্মত হয়েছে রাশিয়া ও ইউক্রেন। ফ্রান্স ও জার্মানির মধ্যস্থতায় বার্লিনে বুধবারের বৈঠক শেষে এ তথ্য জানান জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টাইনমেয়ার। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন সংকট নিরসনে কূটনীতিক চেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

বুধবার বার্লিনের ভিলা বোরসিগ ভবনে জার্মানির আহ্বনে আলোচনায় অংশ নেয় রাশিয়া ও ইউক্রেন। এতে অন্যতম মধ্যস্থতাকারী হিসেবে অংশ নেয় ফ্রান্স। বৈঠকে গত সেপ্টেম্বর মিনস্ক চুক্তি মেনে চলার ওপর জোর দেয়ার পাশাপাশি ওই চুক্তির অন্যতম শর্ত– দুপক্ষের সেনা অবস্থানের মাঝামাঝি একটি নিরাপদ-নিরপেক্ষ অঞ্চল প্রতিষ্ঠায় আবারও সম্মত হন এ চার দেশের পররাষ্ট্র মন্ত্রীরা।

মিনস্ক চুক্তি মতে, নির্ধারিত রেখা থেকে ৩০ কিলোমিটার করে দূরে সরে যাবে ইউক্রেনীয় বাহিনী ও বিদ্রোহীরা, সরিয়ে নেবে ভারী অস্ত্রশস্ত্র। গত সপ্তাহের বৈঠকে সফলতা না আসলেও শেষ বৈঠককে ইউক্রেন সংকট নিরসনে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী ওয়াল্টার স্টাইনমেয়ার। তিনি বলেন, ‘গত সপ্তাহে আমরা চুক্তিতে পৌঁছাতে পারিনি। তবে আজ আমরা মিনস্ক চুক্তিতে উল্লেখ করা নিরপেক্ষ রেখাকেই চূড়ান্ত রেখা হিসেবে ধরতে সম্মত হয়েছি। এখন থেকে ওই রেখা মেনে ইউক্রেনীয় বাহিনী ও বিদ্রোহী উভয়পক্ষকে সেনা ও ভারী অস্ত্রশস্ত্র প্রত্যাহার করতে হবে। আশা করছি, সামনে আরও অগ্রগতি হবে।’

বৈঠকে অংশগ্রহণকারীরা রাশিয়া, ইউক্রেন ও ইউরোপীয় নিরাপত্তা সংস্থা-ওএসসিই’র প্রতিনিধিদের নিয়ে একটি কন্ট্যাক্ট গ্রুপ গঠনেও সম্মত হন। এ গ্রুপ ইউক্রেনে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং বিদ্রোহীদের দখল করা অঞ্চলে মানবিক ত্রাণ সহায়তা সরবরাহ কাজের তদারকি করবে।

বৈঠক শেষে ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী পাভলো ক্লিমকিন আশা প্রকাশ করেন, সংকট সমাধানে কূটনীতিক চেষ্টা অব্যাহত রাখবে রাশিয়া ও তাদের মিত্ররা। তিনি বলেন, ‘
আমাদের মধ্যে খুবই কঠিন দরকষাকষি হয়েছে, চুলচেরা আলোচনা হয়েছে। খুব যে অগ্রগতি হয়েছে তা বলতে পারছি না। তারপরও কয়েক দিনের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকে বসতে আমরা সম্মত হয়েছি। আশা করছি, এবার অগ্রগতি হবে।’

এদিকে, সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সাইডলাইনে ইউক্রেনীয় প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গে বৈঠকে ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানে সরাসরি ভূমিকা রাখার আশ্বাস দিয়েছেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top