সকল মেনু

একনেকে ৬ প্রকল্প অনুমোদন

81142_255নিজস্ব প্রতিবেদক : ঢাকা-নারায়ণগঞ্জ নতুন রেলপথ নির্মাণসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩১ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬৯৫ কোটি ৬২ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ৩৩৬ কোটি ৫ লাখ টাকা।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলামসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বর্তমান মিটারগেজ রেল লাইনের সমান্তরালে নতুন এ রেললাইন নির্মাণ করা হবে। এটি তৈরিতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৭৮ কোটি ৬৫ লাখ ৫৭ হাজার টাকা। এর মধ্যে জাপান অনুদান হিসেবে দিচ্ছে ২৪৯ কোটি ৫৪ লাখ ৫১ হাজার টাকা। বাকি ১২৯ কোটি ১১ লাখ ৬ হাজার টাকা সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- পাহাড়তলী ওয়ার্কশপের উন্নয়ন, এটি বাস্তবায়নে ব্যয় হবে ২১৭ কোটি ৮৯ লাখ টাকা।

সিরাজগঞ্জ-কাজীপুর-ধুনট সড়কে তিনটি পিসি গার্ডার ব্রিজ নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় করা হবে ৪৯ কোটি ৪৭ লাখ টাকা।

কন্সট্রাকশন অব লেবার টাওয়ার প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ৬৩ কোটি ৬ হাজার টাকা।

স্বল্প মূল্যে সৌর বিদ্যুৎ উৎপাদনে প্রযুক্তি উন্নয়ন প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ২৭ কোটি ৭৮ লাখ টাকা।

ঢাকা মহানগরীতে ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬টি মহাবিদ্যালয় স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ২৯৪ কোটি ৮১ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top