সকল মেনু

রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে জাতীয় সংসদের ৫ম অধিবেশন শুরু

81068_45877নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের ৫ম অধিবেশন শুরু হয়েছে সোমবার বিকেল ৪টায় । শীতকালীন অধিবেশনের পাশাপাশি এটি নতুন বছরের অর্থাৎ ২০১৫ সালের প্রথম অধিবেশন।

রেওয়াজ অনুযায়ী কোরআন তেলওয়াত ও সভাপতিমণ্ডলী মনোনয়ন শেষে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। পরে সরকারের কর্মকান্ড ও জাতীয় উন্নয়নের ভবিষ্যৎ দিকনির্দেশনামূলক ভাষণ দিচ্ছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

অধিবেশনের সভাপতিত্ব করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এরপর রাষ্ট্রপতির ভাষণ শেষে সংসদের অধিবেশন আগামী বুধবার পর্যন্ত সংসদ মুলতবি করা হয়।

৪টা ৩১ মিনিটে রাষ্ট্রপতি সংসদে প্রবেশ করেন। স্পিকার উঠে গিয়ে রাষ্ট্রপতিকে স্বাগত জানান। তারপরই জাতীয় সঙ্গীতের সুর বেজে ওঠে।

দিনের কার্যসূচি অনুযায়ী অধিবেশনের শুরুতেই স্পিকার এ অধিবেশনের সভাপতিম-লী মনোনয়ন করেন। তারপর সংসদে শোক প্রস্তাব উপস্থাপন করেন তিনি। এরপর রাষ্ট্রপতি তার বক্তব্য জাতীয় সংসদে তুলে ধরেন।

এ অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী সদস্যরা মনোনীত হন আবুল কালাম আজাদ, হাবিবুর রহমান মোল্লা, মাহমুদুস সামাদ চৌধুরী, ফখরুল ইমাম ও বেগম পিনু খান। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্য থেকে নামের তালিকা অনুযায়ী প্রথমে যিনি থাকবেন তিনি স্পিকারের দায়িত্ব পালন করবেন।

গত ৩১ ডিসেম্বর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশনের আহবান করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top