প্রযুক্তি

বিটিআরসি’র ওয়েবসাইট হ্যাক

81054_BTRCহট নিউস ডেস্ক : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। রোববার রাত থেকে (http://www.btrc.gov.bd) বিটিআরসির এই ঠিকানায়  প্রবেশ করা যাচ্ছে না। দেশে নাশকতা ঠেকাতে রবিবার ইন্টারনেটে ফ্রি কল, চ্যাট ও কনটেন্ট আদান প্রদানের সফটওয়্যার ভাইবার ও ট্যাংগো বন্ধ করে দেয় সরকার। এরপর পরই রাত থেকে বিটিআরসির ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে হ্যাকিংয়ের বিষয়টি নজরে আনেন একদল হ্যাকার। তারা টুইট বার্তায় জানায়, ভাইবার ও ট্যাংগো বন্ধ করা এবং ইন্টারনেটের গতি কমানোর প্রতিবাদে বিটিআরসির ওয়েবসাইট হ্যাক করা হয়েছে।

এদিকে বিটিআরসির সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান ঘটনার সত্যতা স্বীকার করেন। তবে তিনি এটাকে হ্যাকিং বলতে নারাজ। তার ভাষ্য, ‘ওয়েব দুনিয়াতে এমন ঘটনা হরহামেশাই ঘটছে। এটা মূলত ‘স্প্যামিং’। তবে হ্যাকাররাই যে ওয়েবসাইটটিতে হামলা চালিয়েছে সেটি নিশ্চিত করেছেন তিনি।

এ বিষয়ে তিনি বলেন, ‘হ্যাকাররা অনাকাঙ্খিত ম্যাসেজ পাঠিয়ে (স্প্যামিং করে) ওয়েবসাইটিকে ভারী করে ফেলেছে। ফলে সাইট ডাউন হয়েছে। বিটিআরসির একদল প্রযুক্তিবিদ এই সমস্যার সমাধানে কাজ করে যাচ্ছেন।’

এদিকে কবে নাগাদ ভাইবার ও ট্যাংগো চালু করা হবে সে ব্যাপারে নিশ্চিত করে বলতে পারেননি জাকির হোসেন। তবে দু-এক দিনের মধ্যে বন্ধ সফটওয়্যার দু’টি চালু করার সম্ভাবনা নেই বলে  তিনি জানান।

জনপ্রিয় ইন্টারনেটে ভয়েস কল আদান-প্রদানের সফটওয়্যার ভাইবার ও ট্যাংগো বন্ধ করে দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণদের প্রতিবাদের ঝড় উঠেছে। তরুণরা এটাকে সরকারের ব্যর্থতা বলেই মনে করছেন। তারা অচিরেই ভাইবার ও ট্যাংগো চালু করার আহ্বান জানান।