সকল মেনু

লাখো মুসল্লির উপস্থিতিতে শুরু ইজতেমার দ্বিতীয় পর্ব

82776নিজস্ব প্রতিবেদক : টানা অবরোধ আর হরতালের ভোগান্তি উপক্ষো করে লাখো ধর্মপ্রাণ মুসুল্লির অংশগ্রহনে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে ৫০ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার ফযরের নামাযের পর পাকিস্তানের মাওলানা ইসমাইল হোসেন গোদরার বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এ পর্ব।  আর পাকিস্তানের ওই মাওলানার বয়ান সঙ্গে সঙ্গেই তরজমা করেন বাংলাদেশের মাওলানা নুরুর রহমান।
সকাল থেকে টঙ্গিসহ আশপাশের এলাকার মানুষ ইজতেমা ময়দানের দিকে আসতে শুরু করেছেন সর্ব বৃহৎ জুমার নামাজে শরীক হতে। কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দানের বিশাল মাঠ। কোন ধরণের ভয়-ভীতি আর ভোগান্তিই তাদের আটকাতে পারেনি। এদিকে গত রাতে মারা গেছেন এক মুসুল্লি। তার জানাযার নামাজ ফজরের নামাজের পর ময়দানে অনুষ্ঠিত হয়েছে।
আল¬াহু আল¬াহু ধ্বনিতে ইজতিমায় আগত মানুষের ঢল অব্যাহত থাকবে রোববার আখেরী মোনাজাত পর্যন্ত। দেশের সার্বিক অবস্থা মাথায় রেখে প্রশাসন সিসি ক্যামেরা স্থাপন, ওয়াচ টাওয়ার নির্মাণসহ এবার ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করেছে। আগের মত রয়েছে থাকছে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা। দেশের বিভিন্ন জেলা থেকে অতিরিক্ত পুলিশ ফোর্স এখানে মোতায়েন করা হয়েছে।
দেশের ৩২টি জেলার তাবলীগের মুসুল্লি ছাড়াও ঢাকা জেলার আংশিক মুসুল্গি শরীক হয়েছেন এবারের ইজতেমার দ্বিতীয় পর্বে। তাবলগী জামায়াতের শীর্ষস্থানীয়  আলেম ওলামাগণ ঈমান, আমল ও আখলাক আর তাবলীগের ৬ উসূল বা মূলনীতির নিয়ে গুরুত্বপূর্ণ বয়ান শুরু করবেন এখানে। তিন দিন ধরে অবস্থান নেয়ার জন্যে নানা আয়োজন নিয়ে সন্তুষ্ট দূর-দূরান্ত থেকে আসা মুসুল্লিগণ।
আগে ওযু গোসল, রান্না-বান্না স্থান আর পর্যাপ্ত পানির অভাব নিয়ে ব্যাপক অভিযোগ থাকলেও এবার তেমনটা নেই। ইজতেমায় দেশী- বিদেশী মুসুল্লিদের নিরাপত্তায় রয়েছে তাবলীগের নিজস্ব হাজার হাজার পাহাড়াদার। ওই এলাকায় যে কোন ধরণের নাশকতা মোকাবেলা আর নিরাপত্তা ব্যাবস্থা নির্বিঘœ করতে র‌্যাব-পুলিশের আধুনিক সব ব্যাবস্থাই রয়েছে। নিরাপত্তাকর্মীও বাড়ানো হয়েছে।
রোববার বেলা ১১টা পর অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত। তিনদিন ধরে দীনের শিক্ষা নিয়ে আখেরী মোনাজাতের পর হাজার হাজার কর্মী ছড়িয়ে পড়বেন ইসলামের দাওয়াতের কাজে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top