সকল মেনু

টিটিপি প্রধান মোল্লাহ ফাজলুল্লাহ: আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণা

46480আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের তেহরিকে তালেবান বা টিটিপি প্রধান মোল্লাহ ফাজলুল্লাহকে আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকাভুক্ত করেছে মার্কিন সরকার। একইসঙ্গে টিটিপি-কেও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।
ধারণা করা হয় মোল্লাহ ফাজলুল্লাহ আফগানিস্তানের পূর্বাঞ্চলে পালিয়ে রয়েছেন। গত ১৬ ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ারে আর্মি পাবলিক স্কুলে টিটিপি যে বর্বর হামলা চালিয়েছে তার দায় স্বীকার করেছেন ফাজলুল্লাহ। ওই হামলায় অন্তত ১৫০ জন নিহত হয়েছে যার মধ্যে স্কুলের শিশু-কিশোর রয়েছে ১৩২ জন।
মার্কিন সরকারের ১৩২২৪ নং নির্বাহী আদেশের আওতায় ফাজলুল্লাহকে মার্কিন পররাষ্ট্র দপ্তর আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে তালিকাভুক্ত করেছে। এ আদেশের আওতায় যেকোনো সন্ত্রাসী কিংবা সন্ত্রাসবাদে সহায়তাকারী ব্যক্তিকে লক্ষ্য করে হামলা চালাতে পারে আমেরিকা। গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র।
ওই আদেশের আওতায় যেসব ব্যক্তিকে সন্ত্রাসবাদের তালিকায় ফেলা হয় তার সঙ্গে কোনো মার্কিন নাগরিক লেনদেন করতে পারবেন না; আমেরিকায় থাকা সম্পদ অথবা আসবে এমন সম্পদ কিংবা মার্কিন নাগরিকের নিয়ন্ত্রণে থাকা ফাজলুল্লাহর সম্পদ বাজেয়াপ্ত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top