সকল মেনু

সিলেট, খুলনা বিভাগ, বরিশাল ও জয়পুর হাটে বৃহস্পতিবার এবং ফেনি, পাবনা, রংপুর, নোয়াখালী ও ঈশ্বরদীতে হরতাল বুধবার

80627_Hortal jamatহট নিউস ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রাখা, ২০ দলীয় জোটের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অবরোধ পালনের সঙ্গে হরতাল ডাকা অব্যাহত রেখেছে দলটি।

বুধবার পাবনা, রংপুর, নোয়াখালী ও ঈশ্বরদীতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ২০ দলীয় জোট নেতৃবৃন্দ।  পাবনায় ২০ দলীয় জোট, রংপুরে যুবদল ও ঈশ্বরদী উপজেলায় এই হরতাল ডেকেছে ছাত্রদল।

ফেনী : বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ফেনীতে হরতালের ঘোষণা দিয়েছে স্থানীয় ছাত্রদল। কেন্দ্রীয় বিএনপি’র যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপি’র সভাপতি মো. শাহজাহানকে আটক এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কার্যালয়ে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে তারা এ হরতালের ডাক দেয়। এদিকে, বিএনপির যুগ্ম-মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি মো. শাহজাহানকে আটকের প্রতিবাদে ডাকা হরতালে নোয়াখালীতে যানবাহনে ব্যাপক নাশকতার ঘটনা ঘটেছে। এসময় পিকেটাররা জেলার বিভিন্ন স্থানে ট্রাক, পিকআপভ্যান, অটোরিকসাসহ ২০টি গাড়ি ভাঙচুর ও একটি অটোরিকসায় আগুন দিয়েছে। এসব ঘটনায় পিকেটারদের ছোঁড়া ইটের আঘাতে ২ অটোরিকসা চালক আহত হয়েছেন। পিকেটার সন্দেহে পুলিশ এক যুবককে আটক করেছে। সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার বিকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে এসব ঘটনা ঘটে। বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইনুল হক জানান, বিকাল থেকে পুলিশি পাহারায় লক্ষ্মীপুর থেকে বেশ কয়েকটি গাড়ি ছেড়ে এসেছে। তবে সন্ধ্যার পরে পুলিশি পাহারা ছাড়া লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা কয়েকটি গাড়ি উপজেলার কেন্দুরবাগ এলাকায় আসলে পিকেটাররা ভাঙচুর চালায়। পরে পুলিশ ওই এলাকা থেকে সন্দেহভাজন একজনকে আটক করেছে। সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন জানান, সন্ধ্যার পরে শহরের দত্তেরহাট এলাকায় পিকেটাররা কয়েকটি ককটেলের বিষ্ফোরণ ঘটায়। অন্যদিকে, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরপারবর্তী ইউনিয়ন জামায়াতের আমীর কাজী হানিফকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। মঙ্গলবার দুপুরে জেলা শহর মাইজদী সাব-রেজিস্ট্রার অফিস এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার শাহে নেওয়াজ জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জামায়াত নেতা কাজী হানিফকে গ্রেপ্তার করা হয়

নোয়াখালী :  বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও নোয়াখালী জেলা বিএনপির সভাপতি সাবেক সাংসদ মো. শাহজাহানকে গ্রেফতার এবং বেগম খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রাখার প্রতিবাদে এই হরতাল ডাকা হয়েছে। বুধবার ভোর ৬টা থেকে নোয়াখালীতে এই ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে জেলা ছাত্রদল।

পাবনা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ ও জেলাসহ সারাদেশের গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে বুধবার হরতাল ডেকেছে ২০ দলীয় জোট।

মঙ্গলবার জেলা বিএনপির দফতর সম্পাদক জহুরুল ইসলাম এবং ২০ দলের সদস্য সচিব অধ্যাপক রেজাউল করিম এক প্রেস বিজ্ঞপ্তিতে হরতালের এ ঘোষণা দেয়।

মঙ্গলবার থেকে শহর ও এর আশপাশের এলাকায় টহল দিচ্ছেন বিজিবি সদস্যরা। পাশাপাশি মোতায়েন রয়েছে র‌্যাব-পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যরা।

রংপুর : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ ও জেলাসহ সারাদেশের গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে বুধবার হরতাল ডেকেছে যুবদল।

মঙ্গলবার দুপুরে জেলা যুবদলের সভাপতি রইস আহমেদ এক সংবাদ সম্মেলনে হরতালের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘অবৈধ সরকার পতনের আন্দোলন যাতে করতে না পারে সেজন্য নেত্রীকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। এছাড়া বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা যাতে আন্দোলনে মাঠে নামতে না পারে সেজন্য মিথ্যা মামলা দিয়ে তাদের গ্রেফতার করা হচ্ছে।’

দাবি মেনে নেয়া না হলে আরো কঠোর আন্দোলনের হুমকিও দেন তিনি। এসময় বুধবারের হরতাল সফল করতে সকলের প্রতি আহবান জানান।

ঈশ্বরদী : বিএনপির সহ তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিবকে গ্রেফতারের প্রতিবাদে বুধবার ঈশ্বরদীতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ঈশ্বরদী উপজেলা ছাত্রদল।

মঙ্গলবার এক বিবৃতিতে উপজেলা ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম রকি এ তথ্য জানান। হরতালের সমর্থনে মঙ্গলবার ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিলও করেছে ছাত্রদল।

খুলনা বিভাগে হরতাল :
খুলনা বিভাগের ১০টি জেলায় বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রাখা, দলের স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামসহ দলীয় নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা ও গণ গ্রেফতারের প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে নগরীর কেডি ঘোষ রোডে ২০ দলীয় জোটের সমাবেশ থেকে এই হরতাল ঘোষণা করেন বিএনপি কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ও মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু।

বরিশাল :  বৃহস্পতিবার বরিশালে সকাল সন্ধা হরতাল ডেকেছে ছাত্রদল। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ সারা দেশে নেতা কর্মীদের গ্রেপ্তার হত্যা, গুম নির্যাতনের প্রতিবাদে মঙ্গলবার রাতে এ হরতাল আহবান করা হয়। জেলা ছাত্রদলের আহবায়ক মো. মাসুদ হাসান মামুন ও মহানগর ছাত্রদলের আহবায়ক খন্দকার আবুল হাসান লিমন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জয়পুরহাটে হরতাল : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের অবরোধ চলাকালে শুক্রবার রাতে জয়পুরহাট শহরে বাস ও ট্রাকে আগুনের ঘটনায় বিএনপি-জামায়াতের ৪৩ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা প্রতাহরের দাবিতে বৃহস্পতিবার জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি-জামায়াত।

মামলা প্রত্যাহরের দাবিতে মঙ্গলবার সকালে বিএনপি-জামায়াত শহরে মিছিল করে। মিছিল শেষে সমাবেশে হরতালের ঘোষণা দেন জেলা বিএনপির সভাপতি মোজাহার আলী প্রধান।

সিলেটে বৃহস্পতিবার হরতাল : এদিকে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের প্রতিবাদ এবং কেন্দ্রীয় ও স্থানীয় বিএনপি নেতা আহমেদ চৌধুরী ফয়েজ, মাহফুজুল করিম জেহিনসহ সকল কারাবন্দীদের মুক্তি ও দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সিলেটে আগামী বৃহসপতিবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ছাত্রদল।

মঙ্গলবার এক যুক্ত বিবৃতিতে সিলেটে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল পালনের আহ্বান জানান ছাত্রদল সিলেট জেলা শাখার সাবেক সাধারণ সমপাদক সৈয়দ সাফেক মাহবুব, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা সাবেক সাংগঠনিক সমপাদক ভিপি মাহবুবুল হক চৌধুরী, সিলেট জেলা ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সমপাদক শাকিল মুরশেদ, মহানগর ছাত্রদলের সাবেক সমাজসেবা সমপাদক রেজাউল করিম নাচন, ছাত্রদল নেতা অর্জুন ঘোষ, সাবেক সাহিত্য ও প্রকাশনা সমপাদক লুকমান আহমদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top