সকল মেনু

ফ্রান্সে পত্রিকা অফিসে হত্যাকান্ডের প্রতিবাদে সামক্যাবের মানববন্ধন

123নিজস্ব প্রতিবেদক : ফ্রান্সের শার্লি এবদো পত্রিকায় বর্বরতম হামলার নিন্দা ও সংহতি প্রকাশের জন্য সার্কভুক্ত দেশগুলোর বিভিন্ন গণমাধ্যমের হয়ে ঢাকায় কর্মরত বাংলাদেশ প্রতিনিধিদের সংগঠন ‘সাউথ এশিয়ান মিডিয়া করেসপন্ডেন্টস এসোসিয়েশন, বাংলাদেশ (সামক্যাব)’ ১৩ জানুয়ারি ২০১৫ মঙ্গবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে সামক্যাব সভাপতি রফিকুল ইসলাম সবুজ বলেন, ‘শার্লি এবদো’র দফতরে নৃশংস হামলা প্রকারান্তরে জঙ্গিবাদের একটি বর্বর প্রকাশ। এভাবে কোনো গণমাধ্যম কার্যালয়ে প্রবেশ করে দুর্বৃত্তদের হামলা নজিরবিহীন ও ন্যক্কারজনক। ‘শার্লি এবদো’ একটি ব্যঙ্গাত্মক পত্রিকা বলে মতের অমিল হলেই এভাবে স¤পাদক ও সাংবাদিকদের খুন করা সভ্য সমাজে কখনই সমর্থনযোগ্য নয়। শার্লি এবদো যেভাবে ধর্মীয় বিষয় নিয়ে ব্যঙ্গ করতো মতপ্রকাশের স্বাধীনতা বলে তাও মেনে নেওয়া যায়না। কিন্তু গণমাধ্যম কার্যালয়ে নারকীয় হত্যাযজ্ঞ সভ্য সমাজের অংশ হতে পারে না।
বাংলাদেশের রাজধানী ঢাকায় এই প্রতিবাদী মানববন্ধন ও নিন্দা জানাতে মানববন্ধন আয়োজনের ব্যাখ্যা করে স্যামকাব সাধারণ সম্পাদক আনোয়ারুল করিম রাজু বলেন, বিশ্বের বিভিন্ন দেশে জঙ্গিবাদ তথা চরমপন্থী মতাদর্শের বিরুদ্ধে প্রগতিশীলরা প্রতিনিয়ত লড়াই করছে; যে লড়াইয়ে গণমাধ্যমও সঙ্গী হিসেবে রয়েছে। বাংলাদেশেও জঙ্গিবাদ ও বিভিন্ন ধরনের চরমপন্থীদের বিরুদ্ধে সাংবাদিকসহ গণমাধ্যম নিয়মিত সংবাদ ও মতামত প্রকাশ করছে। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশেই সাংবাদিক ও গণমাধ্যমের সঙ্গে মতের অমিল হলে কোনো পক্ষ আইন নিজের হাতে তুলে নেবে তা কারই কাম্য হতে পারেনা। তিনি বলেন, স্বাধীন সাংবাদিকতার পক্ষের সংগঠন হিসেবে সামক্যাব মনে করে, গণমাধ্যম ও সাংবাদিকদের ওপর যারা হামলা করেছে তারা কখনই গণতন্ত্র ও বিশ্বশাšিতর মিত্র হতে পারে না। আনোয়ারুল করিম রাজু আরো বলেন, শার্লি হেবদো পত্রিকায় হামলার সময় দুর্বৃত্তরা শাšিতপ্রিয় ইসলামের নাম ব্যবহার করেছে বলে খবর প্রকাশিত হয়েছে। আমরা বিশ্বাস করতে চাই, ইসলামের নামে এভাবে কখনই বিনা ঘোষণায় মতো কাউকে আক্রমণ করার অধিকার দেওয়া হয়নি। এটা মানবাধিকারের চরম লঙঘনও বটে। কয়েকজন দুর্বৃত্তের দায় কোটি কোটি শাšিতপ্রিয় ইসলাম ধর্মাবলম্বী মেনে নেবেন না বলেও আমরা বিশ্বাস করি।
সামক্যাবের অন্য সদস্যরা ছাড়াও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক জনকল্যাণ সম্পাদক মীর আফরোজ জামান, বাংলাদেশ প্রতিদিনের কূটনৈতিক প্রতিবেদক জুলকার নাইন, ভারতের দৈনিক যুগশঙ্খের বাংলাদেশ প্রতিনিধি মৌসম আকন, নিউজএক্সপ্রেস বিডির বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top