সকল মেনু

কোটচাঁদপুর সরকারি হাসপাতালের ওষুধ এখন ক্লিনিক ও ফার্মেসীগুলোয়

ঝিনাইদহএস,আই মল্লিক, ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি ওষুধ এখন প্রায় সব ক্লিনিক ও ফার্মেসীগুলোতে পাওয়া যাচ্ছে। অন্যদিকে ডাক্তারদের কমিশন বাণিজ্য হয়ে উঠেছে জমজমাট। ফলে রোগীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।
সূত্র জানায়, হাসপাতালের কর্মরত এক শ্রেণীর অসাধু কর্মচারী ডাক্তারদের সহায়তায় চোরাই পথে সরকারি ওষুধ বিক্রি করে দিচ্ছে সংশ্লিষ্ট ক্লিনিক ও ফার্মেসীগুলোতে। আর এতে সহায়তা করে চলেছেন কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবসরপ্রাপ্ত টিএইচএ ডাঃ ফজলে আকবরের ড্রাইভার মতিয়ার এবং পার্শ্ববর্তী কালীগঞ্জ উপজেলার হাসান ফার্মেসীর সিদ্দিকুর রহমান। অথচ অজ্ঞাত কারণে সংশ্লিষ্ট কর্মকর্তারা এতে কর্ণপাত করছেন না। অপরদিকে ডাক্তাররা প্রতি মাসে কমিশন বাণিজ্য করে হাতিয়ে নিচ্ছেন হাজার হাজার টাকা। আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে স্থানীয় ফার্মেসী, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের সাথে চুক্তি করে সরকারি ওষুধ বিক্রি করছেন দেদারর্সে। এছাড়া হাসপাতালে আগত রোগীদের প্রতিনিয়ত দালালের খপ্পরে পড়ে নাজেহাল হতে হচ্ছে। ক্লিনিকের নিয়োজিত এ সমস্ত দালালরা সব সময় হাসপাতালে ওৎ পেতে বসে থাকে। রোগী আসলেই তার অভিভাবকে মিষ্টি মিষ্টি কথায় ভুলিয়ে ভর্তি করছে ক্লিনিকে। আর এই সুযোগে ক্লিনিকের কর্তব্যরত ডাক্তার ও মালিকরা রোগীর বড় ধরনের জটিল রোগ হয়েছে এমন কথা বলে পরীক্ষা-নিরীক্ষার নামে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। ফলে সর্বশান্ত হয়ে বাড়ি ফিরতে হচ্ছে গরীব অসহায় রোগীদের। আর এতে সহায়তা করে চলেছে স্বাস্থ্য কমপ্লেক্সের কমিশনলোভী ডাক্তারসহ কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী। অভিযোগ রয়েছে কোটচাঁদপুর উপজেলা পর্যায়ে নিয়োজিত ডাক্তাররা তাদের মনোনীত ক্লিনিকে একজন রোগী রেফার্ড করলে শতকরা ৩০ থেকে ৫০ ভাগ কমিশন পেয়ে থাকেন। যে কারণে এই স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদের সুযোগ পেলেই রেফার্ড করা হয় তাদের মনোনিত ক্লিনিকে। অন্যদিকে চোরাই পথে সরকারি ওষুধ বিক্রি হয়ে যাওয়ায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের ওষুধ দেয়ার পরিবর্তে শুধুমাত্র প্রেসক্রিপসন ধরিয়ে দেয়া হয়। ফলে গরীব ও অসহায় রোগীরা সরকারি ফ্রি ওষুধ না পেয়ে সামর্থ অনুযায়ী অল্পকিছু ওষুধ কিনে বাড়ি ফিরতে হয়। এছাড়া যাদের ওই ওষুধ কেনার সামর্থ একেবারেই নেই বাধ্য হয়ে তারা অন্যের দারস্ত হচ্ছেন। এ ব্যাপারে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ সিদ্দিকুর রহমানের মোবাইলে বারবার যোগাযোগ করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেয়া জরুরী বলে ভুক্তভোগীসহ সচেতন মহল অভিমত ব্যক্ত করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top