সকল মেনু

সন্ত্রাসের বিরুদ্ধে ফ্রান্সে লাখো মানুষের ঐতিহাসিক সমাবেশ

80503305আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলায় ১৭ জন নিহত হওয়ার ঘটানয় চরমপন্থিদের বিরুদ্ধে এক সংহতি সমাবেশে যোগ দিতে লাখ লাখ মানুষ রাজধানী প্যারিসে জড়ো হয়েছেন। শুধুমাত্র প্যারিসেই ষোল লাখের বেশি মানুষ সমাবেশে অংশ নিয়েছে। আর গোটা ফ্রান্স জুড়ে ৩৭ লাখের বেশি মানুষ সমাবেশ করেছে।

র‌্যালিতে অংশ নেয়া অনেকের হাতে ছিল ফ্রান্সের পতাকা ও প্ল্যাকার্ড। কারো কারো প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমিই চার্লি, আমিই পুলিশ, আমিই ইহুদী’।

লাখ লাখ মানুষের এই অংশগ্রহণ দেখে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ অভিভূত হয়ে বলেছেন, প্যারিস আজ হয়ে উঠেছে পৃথিবীর রাজধানী। এত বিপুল মানুষের সমাবেশ ফ্রান্সের ইতিহাসে আগে আর কখনই ঘটেনি। এই সমাবেশ উপলক্ষে প্যারিসে আজ কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

বিভিন্ন দেশের অন্তত ৪৪ জন নেতা এই সমাবেশে যোগ দিয়েছেন। এদের মধ্যে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফ্রান্সের র‌্যালির সঙ্গে একাত্মতা জানিয়ে সমাবেশ হয়েছে জার্মানির বার্লিন, স্পেনের মাদ্রিদ, যুক্তরাজ্যের লন্ডন, আমেরিকার ওয়াশিংটন ডিসি ও কানাডার মন্ট্রিয়লে।

উল্লেখ্য, প্যারিসে গত বুধবার চরমপন্থিরা রঙ্গ সাময়িকী শার্লি হেবডোর অফিসে হামলা চালায়। সেদিনের হামলায় নিহত হয় ১২ জন। পরের দিন গুপ্ত হামলায় নিহত হয় এক মহিলা পুলিশ।

সর্বশেষ হামলাটি চালানো হয় গত শুক্রবার প্যারিসের এক ইহুদি সুপারমার্কেটে। সেখানে একজন চরমপন্থি কয়েকজনকে জিম্মি করে। সূত্র : বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top