সকল মেনু

টানা অবরোধে অচল দেশ, সারাদেশ থেকে বিচ্ছিন্ন ঢাকা

2362দেশ প্রতিদিন ডেস্ক : টানা সপ্তম দিনের অবরোধ ও হরতালের কারনে কার্যত অচল হয়ে পড়েছে দেশ। সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী ঢাকা। টানা সপ্তম দিনের অবরোধের মধ্যেই দেশের বিভিন্ন জেলায় চলছে হরতাল। ঢাকার আশেপাশের ১৫ জেলায় ছাত্রদলের ডাকা সোমবারের হরতালের কারণে সারাদেশ থেকে রাজধানী ঢাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

অবরোধ-হরতালে দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। পারত পক্ষে খুব অতজরুরী কোন কাজ না থাকলে মানুষজন তেমন একটা বাইরে বের হচ্ছেনা। মাঝে মধ্যে পন্য ও যাত্রীবাহী কিছু যান আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় চালাতে গিয়েও অবরোধকারীদের প্রতিরোধের মুখে পড়েছে। অবরোধের এ কয়দিনে দুর্বৃত্তদের হামলা-অগ্নিসংযোগে অন্তত ১১জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক। ফলে আইন-শৃঙ্খলা বাহিনীর পাহারায় যান চলাচলও সীমিত হয়ে আসছে।

যাত্রীবাহী বাস ও পন্যবাহী যানগুলো গত কয়েকদিন ধরে বিভিন্ন স্থানে আটকা পড়ে আছে। এতে কৃষক, উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান মালিক ও ব্যবসায়ীদের উদ্বেগ বাড়ছে।

ইতোমধ্যে ব্যবসায়ীদের শীর্ষ প্রতিষ্ঠান এফবিসিসিআই রাজনৈতিক এমন অচলাবস্থার বিরুদ্ধে উদ্বেগ জানিয়ে আইনের আশ্রয় নেয়ার হুঁশিয়ারিও দিয়েছে।

এদিকে গত সপ্তাহে বাস মালিক-শ্রমিকদের স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঘোষণা দিয়েছিলেন, অবরোধে চলতে গিয়ে ক্ষতিগ্রস্ত যানবাহনের ক্ষতি পূরণ দেবে সরকার। তার এ ঘোষণার পরও তেমন সাড়া মেলেনি।

একাধিক শ্রমিক জানিয়েছে, যানবাহনের ক্ষতিপূরণ দেয়ার কথা বলা হলেও শ্রমিকদের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। এই কারণে অধিকাংশ শ্রমিক অবরোধ-হরতালে ঝুঁকি নিয়ে যানবাহনে তাদের দায়িত্ব পালন করতে রাজি নয়।

অপরদিকে গত ২/৩ দিন রেলে নাশকতা বৃদ্ধি পাওয়ায় রাজধানীর ঢাকার সাথে দেশের অন্যান্য জেলার সঙ্গে ট্রেনের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে। সময় মতো ট্রেন ছাড়া ও ঢাকায় প্রবেশ করছে না। কমলাপুর স্টেশন ম্যানেজার গণমাধ্যমকে জানান, ঘন কুয়াশা ও রেল লাইনে নাশকতার কারণে ট্রেনের শিডিউল বিপর্যয়ে পড়েছে।

অপরদিকে সদরঘাটে লঞ্চ চলাচলও কমে গেছে। শ্রমিক রিয়াদ হাসান জানান, যাত্রী কম থাকায় সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলে এবং দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় সারাদিকে ৭/৮টি লঞ্চ চলাচল করছে।

গত সাতদিনের লাগাতার অবরোধ ও দেশের বিভিন্ন এলাকায় কোন না কোন দিন হরতালে কার্যত রাজধানী ঢাকা সারা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top