জাতীয় ঢাকা প্রধান খবর বিনোদন

না ফেরার দেশে চলে গেলেন চাষী নজরুল

  হটনিউজ ডেস্ক : খ্যাতিমান চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। রোববার সকাল ৬ টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  মারা যান এই জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকজয়ী পরিচালক । লিভার ক্যান্সারে ভুগছিলেন চাষী নজরুল ইসলাম । গত বছরের মে মাসে অসুস্থ হয়ে পড়েন তিনি। চাষী নজরুল ইসলাম ১৯৬১ সালে ফতেহ লোহানীর ‘আছিয়া’ চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন । পরে ওয়াহেদ-উল-হকের সঙ্গে বেশ কিছুদিন সহকারী পরিচালক হিসেবে কাজ করেন তিনি।

‘ওরা ১১ জন’ চাষী নজরুল ইসলাম নির্মিত প্রথম চলচ্চিত্র। এটি স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। পরে তিনি ‘সংগ্রাম’, ‘বাজিমাত’, ‘ভালো মানুষ’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘বেহুলা লক্ষিন্দর’, ‘হাসন রাজা’, ‘মেঘের পরে মেঘ’, ‘শাস্তি’ ও ‘সুভা’র নির্মাণ করেন।

বুলবুল, কবরী ও আনোয়ারাকে নিয়ে ১৯৮২ সালে ‘দেবদাস’ নির্মাণ করেছিলেন চাষী নজরুল ইসলাম। শাকিব খান, অপু বিশ্বাস ও মৌসুমীকে নিয়ে ২০১৩ সালে আবারও দেবদাস সিনেমাটি বানান তিনি।

১৯৮৬ সালে ‘শুভদা’ এবং ১৯৯৭ সালে ‘হাঙর নদী গ্রেনেড’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০০৪ সালে পেয়েছেন একুশে পদক।