সকল মেনু

‘বিরোধী দলের ওপর দমন-পীড়ন বন্ধ করুন’

HTWনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সরকারকে বিরোধী দলের ওপর ‘দমন-পীড়ন’ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।
স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে এ আহ্বান জানায় এইচআরডব্লিউ।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারের বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার, অতিরিক্ত শক্তি প্রয়োগ ও গণমাধ্যমের ওপর বিধি-নিষেধ প্রত্যাহার করা উচিত।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত বছরের ৫ জানুয়ারি বিরোধী দল বিএনপি ও জামায়াত যে নির্বাচন বর্জন করেছিল সেই ‘বিতর্কিত’ নির্বাচনের বর্ষপূর্তিতে কর্মসূচি ঘোষণার পর তাদের ওপর ‘কঠোর’ হয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সারাদেশে বিএনপি ও জামায়াতের কয়েক শ’ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে এইচআরডব্লিউ-এর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যডামস বলেন, ‘সরকারের নির্বিচারে শক্তি প্রয়োগ, গণগ্রেফতার এবং গণমাধ্যমের ওপর বিধি-নিষেধ বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিকে কেবল আরও উত্তপ্তই করবে।’

তিনি বলেন, ‘জনগণকে রক্ষার অধিকার কর্তৃপক্ষের রয়েছে। তবে তা যেন মানবাধিকার ও আইনের লঙ্ঘন করে না হয়।’

বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘একুশে টিভির’ চেয়ারম্যান আবদুস সালামের গ্রেফতারের প্রসঙ্গ তুলে অ্যাডামস বলেন, ‘গণতান্ত্রিক বলে দাবি করা একটি সরকারের কাছ থেকে এ ধরনের আচরণ প্রত্যাশা করা যায় না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top