খেলা প্রধান খবর

মেলবোর্নে শুরু হলো ১৬তম এশিয়ান কাপ ফুটবল

AFCক্রিড়া ডেস্ক : শুক্রবার মেলবোর্নের রেক্টেঙ্গুলার স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ও কুয়েতের মধ্যকার ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ১৬ তম এশিয়ান কাপ ফুটবল। আসরে ১৬ টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে এই টুর্নামেন্টে। ৫টি ভেন্যুতে ২৩ দিন ব্যাপী এশিয়ান ফুটবলের জমজমাট এই উৎসব শেষ হবে ৩১ জানুয়ারি।

সাজ সাজ রব নিয়ে সেজে উঠেছে অস্ট্রেলিয়া । কারণ এখানেই যে বসতে যাচ্ছে এএফসি এশিয়ান কাপের ১৬তম আসর। গেলবার কাতার অনুষ্ঠিত হয়ে যাওয়া ১৫তম এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হয়ে পুরো এশিয়ায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে জাপান। আর গেলবারের রানার্সআপ অস্ট্রেলিয়া এবার এই টুর্নামেন্টের আয়োজক। যে কারণে এবার বাছাই পর্বও খেলতে হয়নি তাদের।

মেলবোর্ন, নিউক্যাসল, ক্যানবেরা, সিডনী ও ব্রিসবেনসহ মোট ৫টি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে। প্রথম রাউন্ডের পর গ্রুপের সেরা দুটি দল প্রতিনিধিত্ব করবে কোয়ার্টার ফাইনালে। আর নক-আউট পর্ব থেকেই শুরু হবে এশিয়ার মঞ্চে শ্রেষ্ঠ হবার আসল লড়াই।

উদ্বোধনী দিনেই মাঠে নামছে বিশ্ব র‌্যাংকিং এ ৬৩ নম্বর স্থানে থাকা স্বাগতিক অস্ট্রেলিয়া। তাদের প্রতিপক্ষ ফিফা র‌্যাংকিংয়ে ১১০ নম্বরে থাকা কুয়েত। এছাড়াও অংশগ্রহণকারী বাকি দলগুলো হলো বর্তমান চ্যাম্পিয়ন জাপান, ইরান, উজবেকিস্তান, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, সৌদি আরব, ওমান, চীন, কাতার, ইরাক, বাহারাইন, উত্তর কোরিয়া ও প্যালেস্টাইন।

অংশগ্রহণকারী দলগুলোর মাঝে সবচেয়ে এগিয়ে রয়েছে র‌্যাংকিং এ ৪২ তম স্থানে থাকা ইরান। পাশাপাশি, ১৬৭ তম স্থানে থাকা ফিলিস্তিন এই আসরে খেলার সুযোগ পেয়ে সৃষ্টি করেছে বড় চমকের।

অংশগ্রহণকারী দল গুলোর মাঝে সবচেয়ে বেশি ১২ বার এই আসরে অংশ গ্রহণের অভিজ্ঞতা আছে ইরান ও দক্ষিণ কোরিয়ার। কিন্তু শিরোপার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে ৪ বারের শিরোপাধারী জাপান। ৩ বার করে চ্যাম্পিয়ন হয়ে ইরান ও সৌদি আরব যৌথ ভাবে আছে দ্বিতীয় অবস্থানে।

৪৪ টি দলের মাঝে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে সেরা ১৬টি দল নিয়েই শুরু হচ্ছে এবারের আসরটি। সবমিলিয়ে আবারো এক জমজমাট ফুটবল যুদ্ধ দেখার অপেক্ষায় এখন গোটা এশিয়ার ফুটবল প্রেমীরা।