সকল মেনু

রাজনৈতিক লক্ষ্য হাছিলের জন্য সহিংসতার পথ পরিহার করুন

দেব প্রিয়চাঁদপুর প্রতিনিধি : সিপিডি’র ফেলো ড. দেবপ্রিয় ভট্রাচার্য বলেছেন, নাগরিক সমাজ রাজনীতীবিদদের বিকল্প হতে পারে না। কোন রাজনীতিবিদ যেন নাগরিক সমাজের ভেতর ঢুকে না পড়তে পারে আবার কোন নাগরিক যেন রাজনীতিতে ঢুকে নাগরিক সমাজের প্রতিনিধিত্ব করতে না পারে সে দিকে সবাইকে খেয়াল রাখতে হবে। তিনি বলেন, সুশীল সমাজের দায়িত্ব হচ্ছে, সমাজের অন্যায়-অসঙ্গতির বিরুদ্ধে জনসাধারণের পক্ষ হয়ে কথা বলা। আর রাজনীতিবিদদের কাজ হচ্ছে সেসব মতামতের ভিত্তিতে সুশাসন পরিচালনা।
ড. দেবপ্রিয় রোববার সকালে চাঁদপুরের একটি হোটেলে সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখতে যেয়ে এসব কথা বলেন। তিনি আরো বলেন, যদি কোন সমাজে অংশগ্রহনমূলক রাজনীতি না থাকে, মৌলিক চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা না থাকে তাহলে গণতন্ত্র টিকতে পারে না। আবার রাজনৈতিক লক্ষ্য হাছিলের জন্য সহিংসতার পথ বেছে নেয়াও সমর্থন যোগ্য নয়।
চাঁদপুর সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মনোহর আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিডিয়া ব্যক্তিত্ব জ ই মামুন, প্রণব সাহা, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ মিহির লাল সাহা, প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী, রাজনীতিবিদ সফিউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট সেলিম আকবর, চাঁদপুর ল কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট ফজলুল হক সরকার, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইকবাল বিন বাসার, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও অজিত সাহা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সচেতন নাগরিক সমাজ, চাঁদপুর জেলা কমিটির সবাপতি কাজী শাহাদাত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top