অর্থ ও বাণিজ্য প্রধান খবর

দেশে যন্ত্রপাতি আমদানীর নামে অর্থপাচার হচ্ছে

46097নিজস্ব প্রতিবেদক : দেশে ব্যক্তি খাতে উল্লেখযোগ্য কোন বিনিয়োগ নেই জানিয়ে মূলধনী যন্ত্রপাতি আমাদানীর নামে অর্থপাচার হচ্ছে বলে সন্দেহ মন্তব্য করেছে সেন্টাপ ফর পলিসি ডায়লগ (সিপিডি)। শনিবার সকালে সিরডাপ মিলনায়তনে এক ব্রিফিংয়ে একথা জানানো হয়। ‘বাংলাদেশ অর্থনীতি ২০১৪-১৫ অন্তবর্তী কালিন পর্যালোচনা’ রিপোর্ট প্রকাশ উপলক্ষে এ ব্রিফিংয়ের আয়োজন করে সিপিডি।

বিফিংয়ে প্রতিবেদন তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই মূহুর্তে বিদ্যুতের দাম বাড়ানোর কোন প্রয়োজন নেই। তিনি বলেন বাংলাদেশের অর্থনীতিতে এখন নতুন স্বাভাবিক প্রবৃদ্ধি হচ্ছে যা শতকরা ৬ ভাগ। তিনি একে ‘বাংলা রেইট অব গ্রোথ’ হিসেবে অবহিত করে বলেন, এটি সুপার বাংলা রেইট অব গ্রোথে পতিত হতে হলে প্রবৃদ্ধি ৭ থেকে ৮ ভাগ অর্জন করতে হবে। এক্ষেত্রে বড় নিয়ামক হিসেবে কাজ করবে ব্যক্তি খাতের বিনিয়োগ। কিন্তু এ খাতে বিনিযোগ না বাড়ার কারণ হিসেবে তিনটি বিষয়কে চিহ্নিত করেন। এগুলো হলো, প্রচলিত প্রতিবন্ধকতা, সংস্কারের অভাব ও রাজনৈতিক অনিশ্চয়তা।

প্রতিবেদনে বলা হয় মূলধনী যন্ত্রপাতি আমাদানীর নামে ইনভয়েসের মাধ্যমে ভূয়া দাম দেখিয়ে অর্থ পাচার করা হচ্ছে। এদিকে সরকারের মনযোগ দেয়া জরুরী বলে প্রতিবেদনে বলা হয়। এতে অন্যান্যের মধ্যে সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেমও বক্তব্য রাখেন।