সকল মেনু

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

46091আন্তর্জাতিক ডেস্ক : সিনেমা নির্মাতা প্রতিষ্ঠান সনি পিকচার্স-এ সাইবার হামলার জের ধরে শুক্রবার এক নির্বাহী আদেশে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার তিনটি প্রতিরক্ষা কোম্পানিসহ সরকারের দশজন ব্যক্তির ওপরে এই নিষেধাজ্ঞা এসেছে। নিষেধাজ্ঞার জবাবে উত্তর কোরিয়ার কোনও প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। তবে, সনি পিকচার্স-এ হামলার অভিযোগ তারা শুরু থেকেই নাকচ করে এসেছে।

নিষেধাজ্ঞা জারির পর হোয়াইট হাউজ জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘উস্কানিমূলক ও দমনমূলক আচরণের বিরুদ্ধে’ এই পদক্ষেপ নেয়া হয়েছে। উত্তর কোরিয়ার পারমানবিক কার্যক্রমের ওপরে আগে থেকেই নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন-কে গুপ্ত হত্যার পরিকল্পনা নিয়ে দি ইন্টারভিউ নামে একটি কমেডি সিনেমা বানায় সনি পিকচার্স। এই সিনেমা মুক্তির তারিখ ঘোষণার ক’দিন পরই সাইবার হামলা হয় সনি পিকচার্স-এ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হামলার জন্য উত্তর কোরিয়াকে দোষারোপ করে যুক্তরাষ্ট্র এবং এর যথোপযুক্ত জবাব দেয়ারও ঘোষণা দেন বারাক ওবামা। উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থা দি রেকনেইসেন্স জেনারেল ব্যুরো, অস্ত্র ব্যাপারী প্রতিষ্ঠান দ‍্য কোরিয়া মাইনিং ডেভেলপমেন্ট ট্রেডিং কর্পোরেশন (কমিড), গোয়েন্দা সংস্থার গবেষণায় সাহায্যকারী প্রতিষ্ঠান কোরিয়া টানগুন ট্রেডিং কর্পোরেশন-এর উপরে নিষেধাজ্ঞা এসেছে।

আর সরকারি যে দশজন কর্মকর্তার ওপরে নিষেধাজ্ঞা এসেছে তাদের মধ্যে রয়েছেন কমিড-এর রাশিয়া প্রতিনিধি জ্যাং সোং চোল, ইরান প্রতিনিধি কিম ইয়ং চোল এবং কমিডের হয়ে সিরিয়ায় কর্মরত দুই কর্মকর্তা রিউ জিন ও ক্যাং রেইওং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top